নিষেধাজ্ঞা শেষ, কাল থেকে পদ্মা-মেঘনায় জাল ফেলবে জেলেরা

প্রকাশিত: ৩০ এপ্রিল, ২০২০ ০৫:৩৯:৩২

নিষেধাজ্ঞা শেষ, কাল থেকে পদ্মা-মেঘনায় জাল ফেলবে জেলেরা

মার্চ ও এপ্রিল এই দুই মাস ইলিশ শিকারের নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ ৩০ এপ্রিল। ফলে আগামীকাল শুক্রবার (১ মে) থেকে পদ্মা-মেঘনায় মাছ শিকারে নামবে জেলেরা। নিষেধাজ্ঞা শেষ হওয়ায় ও মাছ শিকারে নদী উন্মুক্ত হওয়ায় চাঁদপুরের প্রায় ৮ হাজারেরও বেশি জেলে পরিবারে স্বস্তি ফিরেছে।

জাটকা রক্ষার কর্মসূচি সফল হওয়ায় এ বছর ইলিশের উৎপাদন বাড়বে এবং বর্তমানে ইলিশের অভয়াশ্রমের পরিধিও বেড়েছে বলে জানিয়েছেন ইলিশ গবেষক ড. আনিচুর রহমান।

এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘জাটকা সংরক্ষণের জন্য সরকার মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুরসহ দেশের আরও কয়েকটি স্থানে অভয়াশ্রম ঘোষণা করে। নিষেধাজ্ঞা চলাকালে কোনও জেলে মাছ আহরণ, পরিবহন, মজুদ, ক্রয়-বিক্রয় করেনি। এখন নিষেধাজ্ঞা শেষ হচ্ছে, প্রস্তুত হচ্ছে জেলেরাও।

ড. আনিচুর বলেন, ‘অন্যান্য বছরের চেয়ে এবার পানির গুণাগুণও ও খাদ্যের উপাদন অনেকটা ভালো। করোনার কারণে জাটকা রক্ষা কর্মসূচি কিছুটা সীমাবদ্ধ থাকলেও উৎপাদন ব্যাহত হবে না।’

তিনি জানান, গেল অর্থবছরে ৫ লাখ ৩৩ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদন হয়েছিল। চলতি ২০১৯-২০২০ অর্থবছরে সেটি বেড়ে ৫ লাখ ৫০ হাজার মেট্রিক টন হওয়ার সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয়, আগামী ৫ বছর ধারাবাহিকভাবে বাড়বে ইলিশের উৎপাদন। 

এদিকে জেলা মৎস্য কর্মকর্তা জানিয়েছেন, এবার জেলেদের পুনর্বাসনে সরকার গৃহিত কর্মসূচি ভালোভাবেই চলছে। ফলে ইলিশের উৎপাদন ব্যাহত হওয়ার কথা নয়। তবে কতিপয় অসাধু জেলে কিছু কিছু জাটকা নিধন করলেও তা উৎপাদনের লক্ষ্যমাত্রায় প্রভাব ফেলবে না।

প্রতিবছর সরকার অক্টোবর মাসে মা ইলিশ রক্ষায় ২২ দিন ও জাটকা ইলিশ রক্ষায় মার্চ-এপ্রিল দুই মাস নদীতে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে থাকে। 

প্রজন্ম নিউজ/ নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ