উপসর্গহীন রোগীর মাধ্যমে নতুন রূপে ফিরবে করোনা

প্রকাশিত: ২৯ এপ্রিল, ২০২০ ০৪:৪৯:৫৯

উপসর্গহীন রোগীর মাধ্যমে নতুন রূপে ফিরবে করোনা

মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত পুরো বিশ্ব। কোন কোন দেশে এর প্রকোপ কিছুটা কমলেও বিশ্বব্যাপী তাণ্ডব কমেনি। এ অবস্থায় সারা পৃথিবী এখন করোনার ভাক্সিনের অপেক্ষায়। তবে সহসা ভাক্সিন আবিষ্কৃত হলেও করোনা ভাইরাস পৃথিবী থেকে একেবারে নির্মূল হবে না। প্রতি বছর নতুন নতুন রূপে ফিরে আসবে এই রোগ- এমনটাই দাবি করেছেন একদল চীনা গবেষক।

ওই গবেষকদের বরাতে ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, সংক্রমিত জায়গাগুলো থেকে এ ভাইরাস দূর হবে না কখনও। বিপুল সংখ্যক উপসর্গহীন রোগীর কারণে প্রতি বছর এ ভাইরাস ফিরে আসার আশঙ্কা রয়েছে।

গবেষকরা জানিয়েছেন, কোভিড-১৯ তার সমগোত্রের অন্য ভাইরাসগুলোর মতো নয়। এটি নিজস্ব গোত্রের ‘সার্স’ বা ‘মার্স’ ভাইরাসের তুলনায় পথ চলে ভিন্ন আঙ্গিকে। এই যেমন সার্স ভাইরাসে আক্রান্ত একজন রোগীকে কোয়ারেন্টিনে রাখা হলে রোগটি সেখানেই সঞ্চালন বন্ধ করে। কিন্তু করোনা ভাইরাসের ক্ষেত্রে তা নয়, বরং এটি ছড়াতেই থাকে। আর উপসর্গহীন হওয়ার ফলে এই ভাইরাসটি শনাক্ত করাও কঠিন। তার ওপর বিশ্বজুড়ে এখনও প্রশস্ত হয়নি এর পরীক্ষা। তাই উপসর্গহীন এই ভাইরাসটি একবার দীর্ঘ সংক্রমণের পথে হাঁটতে শুরু করলে তা সহজেই নির্মূল হওয়ার সম্ভাবনার পথটি হবে অনেক দীর্ঘ।

চীনের শীর্ষ চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠান ‘প্যাথোজেন বায়োলজি ইনস্টিটিউট’র পরিচালক জিন কি মনে করেন, দীর্ঘকাল ভাইরাসটি মানুষের সঙ্গে সহাবস্থান করবে। এক পর্যায়ে এটি একটি মৌসুমী রোগ হিসেবে জায়গা করে নেবে এবং মানুষের সঙ্গেই মানবদেহের মধ্যে টিকে থাকবে। এটি আসলে পুরোপুরি অদৃশ্য হওয়ার মতো নয়; বরং প্রতি বছরই কোনও না কোনোভাবে এর প্রত্যাবর্তনের আশঙ্কা রয়েছে।

প্রজন্ম নিউজ/ নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ