করোনা শনাক্ত করবে সফটওয়্যার

প্রকাশিত: ২৭ এপ্রিল, ২০২০ ০৯:২৬:৪৩

করোনা মহামারিতে সংক্রমিত পৃথিবী। এই মহামারির বিরুদ্ধে সকলেই তার নিজের জায়গা থেকে যুদ্ধ করে যাচ্ছেন। করোনায় আক্রান্ত অন্যতম দেশ ভারতের ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি (আইআইটি-রুরকি) এর এক অধ্যাপক এবার তৈরি করলেন বিশেষ সফটওয়্যার। এই সফটওয়্যার মানুষের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ চিহ্নিত করবে।

গত ২৪ এপ্রিল অধ্যাপক কমল জৈন এমন দাবি করেন। রুরকি এর সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক কমল জৈনের দাবি, কোনও সন্দেহভাজন রোগীর এক্স-রে স্ক্যান এই সফটওয়্যারে দিলেই ওই ব্যক্তি করোনায় সংক্রমিত কিনা জানা যাবে। এই সফটওয়্যার করোনা পরীক্ষার ব্যয় কমানোর পাশাপাশি অন্যদের সংক্রমিত হওয়ার হাত থেকেও বাঁচাবে।

৪০ দিন সময় লেগেছে এই সফটওয়্যার তৈরি করতে। আইসিএমআর-এর কাছে এই সফটওয়্যারের পেটেন্টও চেয়েছেন ওই অধ্যাপক। তবে এখনও পর্যন্ত কোনও চিকিৎসক সংগঠন এই সফটওয়্যারের কার্যকারিতা নিয়ে কিছু বলেনি।

এই সফটওয়্যার প্রসঙ্গে অধ্যাপক জৈন আরও বলেছেন, আমি কোভিড-১৯ রোগী আর নিউমোনিয়ার রোগীর বুকের এক্স-রে এর পারিপার্শ্বিক তথ্যের মধ্যে একটা আপেক্ষিক পার্থক্য খুঁজে পেয়েছি। নিউমোনিয়া আর কোভিড-১৯ রোগীর বুকের এক্স-রে রিপোর্টে সেই পার্থক্য স্পষ্ট। পাশাপাশি মার্কিন সংস্থা এনআইএইচ ক্লিনি্ক্যাল সেন্টারের থাকা এক্স-রে’র তথ্য নিয়ে পর্যালোচনা করে একটা সমাধানে আসতে পেরেছি।

তিনি বলেন, আমার সফটওয়্যার ব্যবহার করে তৈরি এক্স-রে রিপোর্ট আপলোড করতে পারবেন চিকিৎসকরা। সেই রিপোর্ট থেকেই রোগীর দেহে কোন রোগের লক্ষণ তা স্পষ্ট হয়ে যাবে। কোভিড-১৯, নিউমোনিয়া, নাকি ফুসফুস জনিত অন্য কোন রোগে আক্রান্ত সেই রোগী সেটি স্পষ্ট করে দেবে সেই সফটওয়্যার। পাঁচ সেকেন্ডের মধ্যে সংক্রমণের লক্ষণ চিহ্নিত হয়ে যাবে বলে দাবি করেছেন তিনি। এছাড়া এই সফটওয়্যার প্রাথমিক সংক্রমণ শনাক্তকরণে কাজ করবে। এতে দ্রুত সঠিক চিকিৎসার মাধ্যমে রোগীকে সুস্থ করে তোলা সম্ভব হবে বলে জানান কমল জৈন।

এনডিটিভির সর্বশেষ তথ্যানুযায়ী, ভারতে এখন পর্যন্ত শনাক্ত হওয়া করোনা রোগীর সংখ্যা ২৪ হাজার ৯৪২ জন। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৭৯ জন।

প্রজন্ম নিউজ/ নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন