মৃতদেহে কতক্ষণ জীবিত থাকতে পারে করোনাভাইরাস?

প্রকাশিত: ২৫ এপ্রিল, ২০২০ ০৩:১৬:৪৭

গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১৪ লক্ষ ৪৬ হাজার ৯৭৩। এই ভাইরাসের প্রকোপে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৮৩ হাজার ০৯০ জনের।

চীন থেকে শুরু করে এই ভাইরাসের প্রকোপে এখন চরম আতঙ্কে দিন কাটাচ্ছে বিশ্বের ১৮৫টি দেশ। চীন, ইতালিকে পিছনে ফেলে এই মুহূর্তে সবচেয়ে খারাপ পরিস্থিতি আমেরিকার। সেখানে এ পর্যন্ত ৪ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ১২ হাজার ৮৫৭ জনের।

এই আতঙ্কের আবহে করোনায় মৃত ব্যক্তিদের দেহ সৎকারের ক্ষেত্রেও একাধিক সতর্কতা নেওয়া হচ্ছে। দেহের কাছে মৃতের আত্মীয়-পরিজনদেরও ঘেঁষতে দেওয়া হচ্ছে না। যাতে মৃতদেহ থেকে ভাইরাস সংক্রমিত না হয়ে যায়! 

কিন্তু প্রশ্ন হচ্ছে, কতটা প্রয়োজন এই সতর্কতার? কোনও ব্যক্তির মৃত্যুর পর তার শরীরে কি আদৌ বেঁচে থাকতে পারে করোনাভাইরাস? আসুন জেনে নেওয়া যাক...

গবেষকরা জানাচ্ছেন, করোনাভাইরাসের জীবনাশক্তি অন্যান্য ভাইরাসের তুলনায় অনেকটাই বেশী। বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর হয়ে কাজ করা একদল চিকিৎসক, গবেষক জানিয়েছেন, করোনায় মৃত ব্যক্তিদের দেহ পরীক্ষা করে দেখা গিয়েছে, মৃতের শরীরেও প্রায় ৬ ঘণ্টা জীবিত থাকে এই ভাইরাস। এই সময়ের মধ্যে দেহের কাছাকাছি এলে সংক্রমণের আশঙ্কা প্রবল! তাই করোনায় মৃত ব্যক্তিদের দেহ সৎকারের ক্ষেত্রেও একাধিক সতর্কতা নেওয়া হচ্ছে।

প্রজন্ম নিউজ/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ