সূর্যালোকে করোনা মরে যাবে: মার্কিন গবেষক

প্রকাশিত: ২৫ এপ্রিল, ২০২০ ০৮:৩৬:৪৪

৪ মাস ধরে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কোনও ভ্যাকসিন আবিষ্কার না হওয়ায় চিকিৎসকদের পরামর্শই ভরসা। তবে বিভিন্ন সময়ে বিভিন্ন গবেষক দল ভিন্ন ভিন্ন পরামর্শ দেয়ায় মানুষ কিছুটা বিপদেই আছে বলা যায়।

এবার মার্কিন একদল গবেষক দল বলছেন, করোনা ভাইরাস সরাসরি সূর্যালোকের নিচে পড়লে ‘দ্রুততম সময়ে’ মরে। যদিও নতুন এই গবেষণাটি এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি হোয়াইট হাউস।

হোমল্যান্ড সিকিউরিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা উইলিয়াম ব্রিয়ান বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, ‘সরকারি বিজ্ঞানীরা দেখেছেন অতিবেগুনি রশ্মি রোগ বিস্তারকারী জীবাণুটির ওপর প্রভাব ফেলে। গ্রীষ্মে এর বিস্তার কমতে পারে। কারণ সূর্যালোকের সরাসরি উপস্থিতিতে ভাইরাসটি দ্রুততম সময়ে মরে।’

তিনি বলেন, ‘আমরা পর্যবেক্ষণ করে দেখেছি সূর্যের আলো ভূ-পৃষ্ঠ এবং বাতাস উভয় জায়গাতে থাকা ভাইরাসকেই মারতে সক্ষম। তাপমাত্রা এবং জলীয় বাষ্পের তারতম্যও ভাইরাসটির ওপর প্রভাব ফেলে বলে আমরা দেখেছি। এই দুটি জিনিসের মাত্রা বেড়ে গেলে তা ভাইরাসটির জন্য সহনীয় নয়।’

এই গবেষণাপত্রটি এখনও প্রকাশিত না হওয়ায় এর পূণর্মূল্যায়ন করা সম্ভব হয়নি। তাই বিশ্বের অন্যান্য জায়গার বিশেষজ্ঞরাও এ বিষয়ে মন্তব্য করেননি।

 প্রজন্মনিউজ২৪ /নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ