করোনায় কাবু রুপি, দর পতনের রেকর্ড

প্রকাশিত: ২৩ এপ্রিল, ২০২০ ০৭:২৯:৫১

করোনায় কাবু রুপি, দর পতনের রেকর্ড

করোনাভাইরাসে বিপর্যয়ের মুখে বিশ্বের চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশ ভারত। দেশটিতে করোনায় সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। মহামারি ঠেকাতে বাড়ানো হয়েছে লকডাউনের মেয়াদ। বিশ্ব অর্থনীতিতে যে মন্দা ধেয়ে আসছে,তাতে ভারতীয় অর্থনীতির জন্য তৈরি হয়েছে বড় অনিশ্চয়তা। আর এসবের প্রভাবে দেশটির মুদ্রা রুপি বেশ দূর্বল হয়ে পড়েছে।

ভারতের ইতিহাসে তাদের মুদ্রা রুপি এখন সবচেয়ে দূর্বল। বেশ কিছুদিন ধরেই ডলারের বিপরীতে দর হারাচ্ছে এই মুদ্রা। মাঝেমধ্যে একটু ঘুরে দাঁড়ালেও ফের ফিরছে পতনে।দু’দিন বিরতি দিয়ে গতকাল বুধবারও ডলারের বিপরীতে রুপি’র ব্যাপকদর পতন হয়েছে।

বুধবার লেনদেনের এক পর্যায়ে ডলারের দাম উঠে যায় ৭৬ দশমিক ৯১ রুপি। এটি রুপির বিপরীতে ডলারের সর্বোচ্চ দাম।অন্যভাবে বললে,ডলারের বিপরীতে রুপির সবচেয়ে কম দাম।এর আগে ডলারের সর্বোচ্চ দাম ছিল ৭৬ দশমিক ৮৭ রুপি।

তবে দিন শেষে অবস্থার কিছুটা উন্নতি হয়। ডলার-রুপির বিনিময়ে ক্লোজিং মূল্য দাঁড়ায় ৭৬ দশমিক ৬৮ রুপি।

বিশ্লেষকদের মতে,গত কিছুদিন ধরেই স্বাস্থ্য ভাল যাচ্ছে না ভারতের অর্থনীতির।জিডিপির প্রবৃদ্ধি কমে গেছে। বেকারত্বের হার রেকর্ড গড়েছে। দেশটিতে পণ্যের অভ্যন্তরীন চাহিদাও কমে গেছে। এসবের প্রভাব পড়েছে রুপির উপর।গত বছরের মাঝভাগ থেকে ডলারের বিপরীতে রুপির মূল্য ব্যাপকভাবে কমতে থাকে। ওই বছরের ৩ সেপ্টেম্বর ডলারের মূল্য দাঁড়ায় ৭২ রুপি ২৮ পয়সা, যা ছিল তখন পর্যন্ত সর্বোচ্চ। পরে বিভিন্ন সময়ে রুপি কিছুটা শক্তি সঞ্চয় করলেও তা ধরে রাখতে পারেনি। চলতি বছরের ২৭ ফেব্রুয়ারির পর থেকে দ্রুত দর হারাতে থাকে রুপি।

সম্প্রতি বিশ্বের অনেক দেশের পাশাপাশি ভারতেও করোনাভাইরাস পরিস্থিতির অবনতি ঘটলে ডলার-রুপি বিনিময় হারে তা তীব্র প্রভাব ফেলে। আর তাতেই কূপোকাৎ হয়ে পড়ে রুপি।

একদিকে আন্তর্জাতিক বাজারে ডলারের শক্তি সঞ্চয়, অন্যদিকে ভারতের পুঁজিবাজার থেকে বিদেশী বিনিয়োগ প্রত্যাহার- এই দুই বিষয়ের প্রভাবেই যথেষ্ট চাপে আছে রুপি। তাই আগামী দিনে এর আরও দর পতনের আশংকা করা হচ্ছে।

প্রজন্মনিউজ২৪/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ












ব্রেকিং নিউজ