বেশিরভাগ দেশ সংক্রমণের প্রাথমিক পর্যায়ে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: ২৩ এপ্রিল, ২০২০ ০৩:১৮:২৬

বেশিরভাগ দেশ সংক্রমণের প্রাথমিক পর্যায়ে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনার প্রকোপ এখনই শেষ হচ্ছে না। মহামারি এই ভাইরাস গোটা পৃথিবীকে অচল করে রাখবে আরও অনেকদিন। কেননা বেশিরভাগ দেশ এখনও করোনা সংক্রমণের প্রাথমিক পর্যায়ে রয়েছে। তাই আমাদের সতর্ক থাকতে হবে, কোনো ভুল করা যাবে না। করোনায় মৃত্যু ১ লাখ ৮০ হাজার পেরোনোর পর এমন সতর্কবার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

করোনা পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে এমনটাই বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রয়সেস। বিশ্বব্যাপী অনেক দেশ যখন অর্থনীতি বাঁচাতে লকডাউন শিথিল করা শুরু করেছে তারই প্রেক্ষিতে স্পষ্ট এই সতর্কবার্তা দিলেন তিনি।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী টেড্রোস আধানম সংবাদ সম্মেলনে বলেন, ‌‘বেশিরভাগ দেশ এখনো এই মহামারির প্রাথমিক পর্যায়ে রয়েছে। এছাড়া মহামারিটি শুরু হওয়ার প্রথমদিকে যেসব দেশ আক্রান্ত হয়েছিল সেসব দেশে নতুন করে আবার আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে।’

তিনি আরও বলেন, ‘আমাদের কোনো ভুল করা যাবে না; আমাদের আরও অনেকটা পথ পাড়ি দিতে হবে। কারণ এই ভাইরাস আমাদের সঙ্গে আরও দীর্ঘসময় ধরে থেকে যাবে। পশ্চিম ইউরোপের কিছু দেশে করোনার প্রকোপ কমতে শুরু করেছে। এদিকে আফ্রিকা, মধ্য ও দক্ষিণ আমেরিকা এবং পূর্ব ইউরোপে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আশঙ্কা বাড়ছে।’

মহামারি করোনার বিরুদ্ধে লড়াইয়ে হিমশিম খাচ্ছে গোটা বিশ্ব। ইতোমধ্যে এই ভাইরাস ২৬ লাখের বেশি মানুষকে আক্রান্ত করেছে। আক্রান্তদের মধ্যে মারা গেছে ১ লাখ ৮৪ হাজারের বেশি। কিন্তু অর্থনৈতিক অচলাবস্থা কাটিয়ে উঠতে দেশগুলো লকডাউন শিথিল করাসহ নানা পদক্ষেপ নিতে শুরু করেছে।

প্রজন্মনিউজ২৪/নুর

এ সম্পর্কিত খবর

অনুমতি ব্যতীত টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশের অভিযোগে বশেমুরবিপ্রবি প্রকল্প পরিচালক সাময়িক বরখাস্ত

ঢাবির ২৩-২৪ সেশনে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

গার্ডিয়ান পাবলিকেশন্সের কর্ণধার নূর মোহাম্মদ আবু তাহের গ্রেপ্তার

ঢাবির চারুকলা ইউনিটে পাশের হার ১১.৭৫ শতাংশ

ঢাবির খ ইউনিটে পাশের হার ১০%

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

ড.ইউনুসকে নিয়ে শিক্ষামন্ত্রীর মন্তব্য মানহানিকর : আইনজীবী

বাংলা কলেজের ছাত্র না হয়েও তারা কলেজ ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারি

যুক্তরাষ্ট্রে তরুণ নিহতের ঘটনার বিচার চেয়েছে নতুনধারা

গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এ আন্দোলনে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ