করোনা: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যেসব খাবার

প্রকাশিত: ২২ এপ্রিল, ২০২০ ০৯:১৩:১৬

করোনা: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যেসব খাবার

করোনা ভাইরাসের মরণ ছোবলে বিশ্ব আক্রান্ত। প্রায় সব দেশই লকডাউনের আওতায়। বাড়ি থেকে বের হতেও ভয় লাগছে এখন তেমনি বাইরের কেউ বাড়িতে এলেও ভয়ে তটস্থ হয়ে থাকছি সবাই। একটাই ভয় এই মনে হয় করোনার সংক্রমণ হয়ে পড়লাম!

তেমনি এই অবস্থায় নিজের আর পরিবারের সকলকে সুস্থ রাখার জন্য এমন খাবার খাওয়া উচিত যা সুস্থ রাখবে আমাদের। আবার এই দুঃসময়ে আপনার শরীরের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতাকেও শক্তিশালী করে তুলবে।

যেকোন লেবুতেই প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে। তাই এই লকডাউনের সময় যতদিন বাজারে মিলছে, অবশ্যই লেবু খাবেন। ঘুম থেকে উঠার পর হালকা গরম পানিতে লেবু চিপে নিয়ে খেতে পারেন। অথবা চায়ের সঙ্গে লেবু মিশিয়ে খেতে পারেন, দুধের পরিবর্তে। কমলা বা মৌসুমী লেবু নিয়মিত রাখুন আপনার খাদ্যতালিকায়। লেবু আমাদের দেহের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তবে মুশকিল হচ্ছে, লকডাউন পর্বে কিন্তু বাজারে সব সময় তাজা লেবুর দেখা মিলবে না। ফলে, খেতে পারেন পেয়ারা, পেঁপে, কলা ও কিউয়িও।

তবে এসব ফলও খুব বেশি দিন বাজারে পাবেন না। তখন ভরসা রাখতে হবে আদা আর হলুদের উপর। হলুদ, বিশেষ করে কাঁচা হলুদ ‘কারকিউমিন’ নামক একটি যৌগের গুণে সমৃদ্ধ। এটি নানা ধরনের প্রদাহ কমায়। অনেক রকমের ক্রনিক ব্যথাও সারায়। তাই সাধারণ গলা ব্যথা বা কাশি হলে আগে আদা, গোলমরিচ, হলুদ আর মধু এক সঙ্গে ভাল করে ফুটিয়ে ছেঁকে নিয়ে খেতে পারেন। আদা তো হজমেরও দারুণ সহায়ক।

প্রতিদিনের রান্নায় এখন রসুনের ব্যবহার বাড়াতে পারেন। বিশ্বের অনেক জায়গাতেই রান্নায় রসুন ব্যবহারের চল রয়েছে অনেক দিনই। কারণ, মানুষ বহুদিন আগেই বুঝেছিল, রসুন নানা রকমের সংক্রমণ খুব ভালভাবে রুখতে পারে।

চা খান নিশ্চয়ই? সেক্ষেত্রে এখন আরও একটু বেশি আস্থা রাখুন ‘গ্রিন টি’-এর উপর। ঘরে যদি আমন্ড বাদাম রাখা থাকে, তাহলে তো খুব ভাল। আমন্ডও অনেকদিন সংগ্রহ করে রাখা যায় এবং তার থেকে পাওয়া যায় ‘ভিটামিন-ই’। শরীরের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী রাখতে যার জুড়ি নেই।

প্রজন্মনিউজ২৪/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ