কৃষকদের জন্য ১৯শ’ কোটি ডলার প্রণোদনা ট্রাম্পের

প্রকাশিত: ১৯ এপ্রিল, ২০২০ ০৩:০৯:৩২

করোনা ভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে বিপুল সংখ্যক খামারি ও কৃষক আর্থিক সংকটে পড়েছেন। তাই কৃষকদের জন্য দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১৯শ’ কোটি ডলারের একটি সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন। 

এই প্যাকেজের আওতায় কৃষকরা সরাসরি ১৬শ’ কোটি ডলার নগদ অর্থ সহায়তা বাবদ পাবেন। আর বাকি ৩শ’ কোটি ডলার দিয়ে সরকার তাদের উৎপাদিত মাংস, দুদ্ধজাত পণ্য এবং অন্যান্য শস্য কিনবে। শুক্রবার হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে ট্রাম্প এই প্যাকেজ ঘোষণা করেন।

এছাড়া, তিনি আগামী জুলাই নাগাদ মার্কিন কৃষি বিভাগকে আরও ১৪শ’ কোটি ডলার বরাদ্দ দেওয়ার কথাও জানান । 

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এই বরাদ্দ আমাদের কৃষক, পশুপালক এবং খামার মালিকদের সহায়তা করবে। নিঃসন্দেহে তারা সহায়তা পাওয়ার যোগ্য।

এই প্যাকেজের মাধ্যমে মার্কিন সরকার কৃষকদের কাছ থেকে কিনে নেওয়া পণ্য, ফুড ব্যাংক এবং অন্যান্য সরকারি পুষ্টি সহযোগী উদ্যোগের মাধ্যমে দরিদ্র, বিদ্যালয়ের শিক্ষার্থী এবং জ্যেষ্ঠ নাগরিকদের মাঝে বিনামূল্যে বিতরণ করবে। 
 
এদিকে কেন্দ্রীয় সরকারের নগদ অর্থ সহায়তা এবং কৃষি পণ্য কিনে নেওয়ার আলোচিত এই প্যাকেজ, পূর্ববর্তী কিছু কৃষক সহযোগী প্রণোদনার পাশাপাশি অব্যাহত থাকবে। ইতোপূর্বে, গত দুই বছর ধরেই কৃষি বাণিজ্যে ২৮শ’ কোটি ডলার প্রণোদনা দিচ্ছে ট্রাম্প প্রশাসন। 

গ্রামীণ কৃষক সমাজ ট্রাম্পের মূল ভোটব্যাংক, তাই তাদের জন্য সহায়তায় ট্রাম্প বরাবরাই অগ্রগামী। আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের পুনঃনির্বাচন নিশ্চিতে এসব ভোটারেরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। 

প্রজন্মনিউজ২৪/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ