লকডাউন উঠলেই অফিস টাইম হবে ১২ ঘণ্টা

প্রকাশিত: ১৬ এপ্রিল, ২০২০ ১২:৩২:৩৪

লকডাউন উঠে যাওয়ার পর ভারতে কাজের সময়কে ৮ থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা করার ক্ষমতা রাজ্য সরকারগুলোর হাতে তুলে দিতে দ্রুত অর্ডিন্যান্স আনতে চলেছে কেন্দ্রীয় সরকার।

ভারতীয় সংবাদ মাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ডের খবরে জানা যায়, দেশটিতে লকডাউনের পর কারখানা খুললে এ বর্ধিত ‘ওয়ার্কিং আওয়ার’ কার্যকর হতে পারে।

জানা গেছে, করোনা প্রকোপে বহু শ্রমিকই নিজেদের বাড়ি ফিরে গেছেন। এমন অবস্থায় লকডাউন উঠে গেলেই যে তারা কাজে যোগ দিতে পারবেন তার কোনো নিশ্চয়তা নেই। তাছাড়া লকডাউন উঠে গেলেও সামাজিক দূরত্বের বিধিনিষেধ এখনই ওঠার সম্ভাবনা কম, ফলে কম শ্রমিক দিয়েই কাজ চালাতে হবে কারখানাগুলোতে।

এমন অবস্থায় পণ্যের চাহিদা পূরণ করতে গেলে কাজের সময় বাড়াতে হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি কেন্দ্রের উচ্চক্ষমতা সম্পন্ন কয়েকটি কমিটির বৈঠকেও এ বিষয়ে একমত হয়েছেন পদস্থ আমলারা। পাশাপাশি দেশের কিছু শ্রমিক সংগঠনের তরফেও সরকারকে অনুরোধ করা হয়েছে। তারপরই অর্ডিন্যান্স আনার সিদ্ধান্ত নেয়া হয়। তবে কাজের সময় বাড়লে সেই অনুপাতে পারিশ্রমিক বাড়বে কি না, সেটা এখনো স্পষ্ট নয়।

বর্তমানে দেশটিতে যে ফ্যাক্টরি আইন রয়েছে তাতে কোনো পূর্ণবয়স্ক শ্রমিককে দিনে সর্বাধিক ৮ ঘণ্টা কাজ করানো যেতে পারে। সেই আইনেই সংশোধনী আনা হবে। রাজস্থান সরকার অবশ্য এরইমধ্যে কাজের সময় বাড়িয়ে ১২ ঘণ্টা করে দিয়েছে।

জানা গেছে, একই পদক্ষেপ নিতে যাচ্ছে পাঞ্জাবও। মূলত অত্যাবশ্যকীয় পণ্যের জোগান বজায় রাখার জন্যই এই পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছে রাজ্য সরকারগুলো।

প্রজন্মনিউজ২৪/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন