ভারতে লকডাউন বাড়ল ৩ মে পর্যন্ত

প্রকাশিত: ১৫ এপ্রিল, ২০২০ ০৭:১২:৫৯

করোনাভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে ভারতে লকডাউনের মেয়াদ বেড়েছে ৩ মে পর্যন্ত। মাসব্যাপী লকডাউন আগামীকাল বুধবার উঠে যাওয়ার কথা থাকলেও করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় লকডাউনের মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভাষণে লকডাউনের কারণে কোটি কোটি মানুষের খাদ্য ও পরিবহন সমস্যার কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের এরপরও লকডাউন মেনে নিতে হবে। খবর এনডিটিভির।

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন নয় হাজারে পৌঁছেছে। তবে আক্রান্তের প্রকৃত সংখ্যা আরো বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। দেশটির করোনাভাইরাসে আক্রান্তের লক্ষণ যাচাইয়ের জন্য পরিমিত সরঞ্জামের অভাব রয়েছে। তাই প্রত্যন্ত অঞ্চলগুলো পরীক্ষার বাইরে থেকে যাচ্ছে।

মোদি আগামী এক সপ্তাহ সময়কে তার দেশের জন্য কঠিন সময় বলে উল্লেখ করেন। তিনি জনগণকে সাতটি বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেন। এগুলো হলো : বয়সীদের প্রতি নজর রাখা, সামাজিক দূরত্ব মেনে চলা, রোগপ্রতিরোধ শক্তি বাড়াতে ঘরোয়া ব্যবস্থা মেনে চলা, কোভিড-১৯ সংক্রান্ত সরকারি নির্দেশনা অনুসরণ করা, দরিদ্রদের দিকে নজর রাখা, কর্মচারীদের কাজ থেকে বরখাস্ত না করা এবং চিকিৎসক, সেবিকা, পুলিশসহ 'করোনাযোদ্ধা'দের কাজে সহযোগিতা করা।

একই সঙ্গে বিশ্বের অন্য দেশগুলোর তুলনায় ভারতের অবস্থা 'ভালো' বলেও ভাষণে দাবি করেন মোদি।

প্রজন্মনিউজ২৪/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন