ফোন দিলেই নিম্নমধ্যবিত্তের বাসায় খাবার দিচ্ছে আর্মি বিডি

প্রকাশিত: ১২ এপ্রিল, ২০২০ ০৩:৪৯:৩২

সাম্প্রতিক সময়ে করোনা পরিস্থিতিতে খাদ্য সংকট দেখা দিয়েছে সাড়া বিশ্বব্যাপি বিশেষ করে এশিয়ার অবস্থা সবচেয়ে খারাপের দিকে। আর এই সংকটে খাদ্য সংকটের তালিকায় রয়েছে বাংলাদেশেরও কোটি মানুষ।

সম্প্রতিক ব্রাকের একটি রিপোর্টে দেখানো হয়েছে দেশে প্রায় ২ কোটি ২৪ লাখ লোকের বাসায় কোন খাবারই নেই।

গ্রামে সাধারণ মানুষ কোন ভাবে খাবার পেলেও সবচেয়ে সমস্যায় আছে রাজধানীর শ্রমজীবী দিনমজুর, রিকশা চালক, নিম্নআয়ের মানুষ। রাকশাচলক কিংবা ভিক্ষুক কোথাও কোথাও ত্রান পেলেও লোক লজ্জায় মানবেতর জীবন যাপন করছে নিম্নমধ্যম আয়ের পরিবার আর এই পরিবার পাশেই দাড়িয়েছে ৫ তরুণ। যে কোন সময় ফোন দিলেই খাবার নিয়ে মোটর সাইকেলে করে চলে যাচ্ছে রাজধানীর একপাশ থেকে আরেক পাশ।

অরেঞ্জ আর্মী বিডি নামে একটি সংগঠনের ৫ তরুন গত ২৩ শে মার্চ থেকে শুরু করে ঢাকা সিটির মাঝে শ্রমজীবী দিনমজুর, রিকশা চালক, নিম্নআয়ের ও ভিক্ষুক পরিবার খাবার যোগান দিতে লড়ে যাচ্ছেন নিয়মিত। 

প্রাথমিক অবস্থায় ঢাকা সিটির বিভিন্ন  স্থানে দিনমজুর, রিকশাচালক ও ভিক্ষুকসহ ১৯৭৫ টি পরিবারের মাঝে করোনা সচেতনতা ও প্রায় দশ দিনের খাবার উপহার দেয়।  পরবর্তীতে খাবার বিতরনকালে অনেক মানুষ একসাথে অবস্থান করায় নানান সমস্যা এবং সামজিক দূরত্ব নষ্ট হোয়ার সম্ভাবনায় তা বন্ধ করে দিয়ে । সিদ্ধান্ত নেন মটর সাইকেলে করে খাবার পৌছে দেয়ার যাতে কোন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকবে না। 

সিদ্ধান্ত অনুযায়ী অফিসিয়াল ভাবে  একটি ফেইসবুক পেইজ ও একটি হট লাইন নাম্বার খোলা হয়। যার মাধ্যমে যারা খাবার সংকটে থাকে তারা এসএমএস ও ফোন কলে যোগাযোগ করলেই খাবার নিয়ে চলে যায় অরেঞ্জ আর্মী বিডির ৫ সদস্য। 

নতুন  আঙ্গিনায় এই কার্যক্রমটি ৪ এপ্রিল থেকে শুরু করে ১২ এপ্রিল পর্যন্ত বাইকে করে ঢাকার বিভিন্ন এলাকায় ১১৪৮ টি নিন্মআয়ের, ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের মাঝে, বাসায় বাসায় গিয়ে খাবার পৌছে  দেন।

অরেঞ্জ আর্মী বিডির সদস্যরা এখন পর্যন্ত সর্বমোট ৩১৭৫ টি  পরিবারের মাঝে খাবার সামগ্রী পৌছে দিতে সক্ষম হয়েছে।

সংগঠনের সদস্য যোবায়ের হাসান সাকিল বলেন, আমাদের সকল সদস্য সুস্থ থাকলে, "না খেয়ে ঘুমাবেন না" এই শ্লোগানটি সামনে রেখে আমরা  কার্যক্রমটি লকডাউন না তোলা পর্যন্ত চালিয়ে যাওয়ার পরিকল্পনা  করেছি।

এই কঠিন সময়ে যেন কোন পরিবার খাদ্য সংকটে না পরে তা নিশ্চত করার জন্য অরেঞ্জ আর্মী বিডি কাজ করে যাচ্ছে , সেই সাথে এই কার্যক্রম চলমান রাখতে সমাজের ভীত্ত্ববানদের এগিয়ে আসার আহ্বান জানো হয়েছে সংগঠনটির পক্ষ থেকে।

প্রজন্মনিউজ২৪/নুর/শাকিল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ