অবশেষে উহানের লকডাউন প্রত্যাহার

প্রকাশিত: ০৮ এপ্রিল, ২০২০ ০৭:১৬:০৬

অবশেষে উহানের লকডাউন প্রত্যাহার

চীনের উহান শহর থেকে লকডাউন তুলে নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। যেখান থেকে প্রথম করোনা ভাইরাসের উৎপত্তি হয়েছিল। দীর্ঘ ৭৬ দিন অবরুদ্ধ থাকার পর ৮ এপ্রিল বুধবার থেকে শহরটির ওপর থেকে সব বিধিনিষেধ তুলে নেওয়া হয়। এ উপলক্ষে শহরজুড়ে করা হয় বর্ণিল আলোকসজ্জা। খবর বিবিসি।  

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে প্রথম করোনা ভাইরাস ছড়ায়। পরিস্থিতি মোকাবিলায় গত ২৩ জানুয়ারি থেকে শহরটি লকডাউন করে দেওয়া হয়। এতে উহান পুরোপুরি বিচ্ছিন্ন এক নগরীতে পরিণত হয়। যেখানে প্রবেশ ও বের হওয়া সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছিল।

লকডাউন উঠে যাওয়ায় উহানের রাস্তায় ফের লোকজনের চলাচল শুরু হয়েছে। শুরু হয়েছে যানবাহন চলাচল। অন্যান্য শহর বা প্রদেশ থেকে উহানে আসা যাওয়ার অনুমতি মিলেছে। অর্থাৎ উহান এখন আগের মতোই উন্মুক্ত।

গতকাল ৭ এপ্রিল মঙ্গলবার চীনা কর্তৃপক্ষ ঘোষণা করে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর সোমবার দেশটিতে প্রথমবারের মতো এ ভাইরাসে কারও মৃত্যু হয়নি। ওই ঘোষণার পরই বুধবার থেকে উহানের লকডাউন তুলে নেওয়া হয়। এছাড়া চীনে এ পর্যন্ত মোট আক্রান্ত ৮১ হাজার ৮০২ জন, মারা গেছে ৩ হাজার ৩৩৩ জন।

উল্লেখ্য, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ৩ মাস ছাড়িয়েছে। এখনও নিয়ন্ত্রণের লক্ষণ খুব একটা দৃশ্যমান নয়। করোনায় বিপর্যস্ত সারাবিশ্ব। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ৭ হাজার ৩৭১ জনের মৃত্যু হয়েছে। যা এ যাবৎ বিশ্বজুড়ে একদিনে সর্বোচ্ছ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮২ হাজার ১৯১ জন। 

এছাড়া বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৮৪ হাজার ৫৫৪ জন। এ নিয়ে মোট আক্রান্ত হয়েছে ১৪ লাখ ৩৪ হাজার ৮৬১ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছে ৩ লাখ ২ হাজার ৯২৬ জন।

সবমিলিয়ে, বর্তমানে ১০ লাখ ৪৬ হাজার ৬২৫ জন আক্রান্ত রয়েছে। তাদের মধ্যে ৯ লাখ ৯৮ হাজার ৭৩৫ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ৪৭ হাজার ৮৯০ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

ভাইরাসটি চীন থেকে ছড়ালেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত ৪ লাখ ৩৩৫ জন আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ১২ হাজার ৮৪১ জনের। ইতালিতে ১ লাখ ৩৫ হাজার ৫৮৬ জন আক্রান্ত, বিপরীতে মারা গেছে ১৭ হাজার ১২৭ জন। এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে। 

প্রজন্মনিউজ২৪/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ