করোনায় বেড়েছে নারী নির্যাতন: জাতিসংঘ মহাসচিব

প্রকাশিত: ০৬ এপ্রিল, ২০২০ ০২:০৮:২৭

করোনায় বেড়েছে নারী নির্যাতন: জাতিসংঘ মহাসচিব

করোনা ভাইরাসে বিপর্যস্ত বিশ্ব। ইতোমধ্যেই ভাইরাসটি মহামারি রূপ নিয়েছে। এ কারণে অধিকাংশ দেশে মানুষ ঘরবন্দি। এই অবস্থায় উল্লেখযোগ্য হারে বেড়েছে নারী নির্যাতন। রবিবার জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন।  

জাতিসংঘের ওয়েবসাইটে প্রকাশিত ওই বিবৃতিতে নির্যাতনের ফলে নারীদের বিভিন্ন ক্ষতির চিত্র তুলে ধরা হয়েছে।

জাতিসংঘের মহাসচিব বিবৃতিতে বলেন, কভিড-১৯ এর বিস্তার রোধে লকডাউনের সময় অনেক নারীই তাদের নিজ বাসায় নির্যাতনের শিকার হচ্ছেন। কিন্তু সেখানে তাদের নিরাপদে থাকা উচিত ছিল।

তিনি জানান, কয়েকটি দেশে দ্বিগুণ হারে সহায়তার চাচ্ছেন নারীরা। তাদের সহায়তাকারীর অভাব দেখা দিয়েছে। নির্যাতিতদের আশ্রয় দেয় যেসব কেন্দ্র সেগুলো হয় পূর্ণ হয়ে গেছে; না হয় বন্ধ হয়ে গেছে। এ কারণে আমি সব সরকারের কাছে আহ্বান জানাই, কভিড-১৯ মোকাবেলা পরিকল্পনায় নারী সহিংসতা প্রতিরোধের বিষয়টিও অন্তর্ভূক্ত করা হোক।

বিবৃতিতে বলা হয়, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের আগে পরিসংখ্যানে দেখা গিয়েছিল বিশ্বের প্রায় এক তৃতীয়াংশ নারী কোনো না কোনো সময় নির্যাতনের মুখোমুখি হয়েছেন। তবে এই সংখ্যা দ্রুত বাড়ছে।

জাতিসংঘের মহাসচিব বলেন, এই ইস্যুটি উন্নত ও দরিদ্র অর্থনীতির দেশ উভয়কেই প্রভাবিত করে। মার্কিন যুক্তরাষ্ট্রের এক চতুর্থাংশ কলেজ ছাত্রী যৌন নির্যাতন বা দুর্ব্যবহারের কথা জানিয়েছেন। অপরদিকে আফ্রিকার সাব সাহারান দেশগুলোতে ৬৫ শতাংশ নারী সরাসরি নির্যাতনের শিকার।

বিবৃতিতে আরও বলা হয়, লকডাউনের প্রথম সপ্তাহেই ভারতে নারী নির্যাতন প্রায় দ্বিগুণ হয়েছে, তুরস্কে সবাইকে ঘরে থাকার নির্দেশনা দেয়ার পর থেকে নারী-হত্যার হার বেড়েছে, দক্ষিণ আফ্রিকায় লকডাউনের প্রথম সপ্তাহে অন্তত ৯০ হাজার লিঙ্গভিত্তিক সহিংসতার অভিযোগ এসেছে। অস্ট্রেলীয় সরকারের কাছে অনলাইনে সাহায্যপ্রার্থনার হার বেড়েছে ৭৫ শতাংশ, এক সপ্তাহে ফ্রান্সে ঘরোয়া নির্যাতন বেড়েছে প্রায় ৩২ শতাংশ।

প্রজন্মনিউজ২৪/নুর

এ সম্পর্কিত খবর

ড.ইউনুসকে নিয়ে শিক্ষামন্ত্রীর মন্তব্য মানহানিকর : আইনজীবী

যুক্তরাষ্ট্রে তরুণ নিহতের ঘটনার বিচার চেয়েছে নতুনধারা

গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এ আন্দোলনে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল

তারাবিহ নামাজের মাহাত্ম্য ও বিধান

ঈদে ঢাকা ছাড়বে দেড় কোটির বেশি মানুষ, ছুটি ২ দিন বাড়ানোর দাবি

ভারত বিষয়ে কৌশল ঠিক করছে বিএনপি

বৈষম্যের বিরুদ্ধে বাংলাদেশের সংবিধান শক্ত অবস্থানে রয়েছে

সিলেট সেনানিবাসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সমরাস্ত্র প্রদর্শনী

ব্যাটিং ভরাডুবি বাংলাদেশের, সহজ লক্ষ্য অস্ট্রেলিয়ার

তারাবির পড়ে ঘরে ফিরে দেখলেন স্ত্রীর গলাকাটা মরদেহ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ