পোশাক শিল্প মালিকদের এই প্রহসনের মানে কী?

প্রকাশিত: ০৫ এপ্রিল, ২০২০ ০৫:১৭:০৭

পোশাক শিল্প মালিকদের এই প্রহসনের মানে কী?

পাঁচ হাজার কোটি টাকা প্রণোদনা সরকারের কাছ থেকে নেবার পরে পোশাক শিল্পের শ্রমিকদের ঢাকায় নিয়ে আসা হচ্ছে। ময়মনসিংহ থেকে হাঁটিয়ে ঢাকায় আনা হচ্ছে শ্রমিকদের কাজ করতে। যখন সরকার ১১ এপ্রিল পর্যন্ত সবাইকে ঘরে থাকার জন্য ছুটি দিয়েছে, তখন তৈরি পোশাক শিল্পের মালিকদের এই প্রহসনের মানে কী?

আমি পোশাকশিল্পের মালিকদের, তাদের নেতাদের ভিন্ন প্রজাতির মানুষ মনে করি সেদিন থেকে যেদিন সালাম মূর্শেদী রানা প্লাজার ঘটনায় সময় টেলিভিশনে বলেছিলেন অনেক মহিলা আছে যারা প্রেগন্যান্সি ঢেকে রাখতে পারে। সালাম সাহেবের মত আমিও একজন অতিথি ছিলাম, আর ছিলেন অধ্যাপক আনু মুহাম্মদ। প্রশ্নটা আমিই করেছিলাম যে দু'জন নারী রানা প্লাজার ধবংস্তুপের নীচে সন্তান জন্ম দিয়েছেন, তাহলে যে বলা হয় গার্মেন্টসে নারীদের প্রসূতিকালীন ছুটি দেয়া হয় না, সে কথাই তো প্রমাণিত হয়?

তখন এই উদ্ভট উত্তরটি তিনি দিয়েছিলেন। সেইদিন থেকে বিজিএমই-র নেতারা আমার চোখে বিশেষজন, ঠিক স্বাভাবিক মানুষ নন। রুবানা হক যখন এই মালিকদের নেতা নির্বাচিত হলেন, তখন নানাজনের, বিশেষত নারীদের আহ্লাদের সীমাপরিসীমা ছিলো না। কিন্তু সেই 'কইঞ্চেন দেহি'-র রুবানা আহমেদকে ভুলিনি কখনো।

মালিকপক্ষ কত ক্রুড়, কত প্রবঞ্চক হতে পারে, তিনি দেখিয়ে দিলেন। এজন্যই নারী দিবসকে তার কাছে গুরুত্বপূর্ণ মনে হয়নি, কারণ নারী দিবসের সাথে সরাসরি বস্ত্রকলের নারী শ্রমিকদের বঞ্চনা এবং প্রতিরোধের ইতিহাস আছে। এমনকি নামকাওয়াস্তে নারী দিবস থাকলেও অত্যন্ত শিক্ষিত, আধুনিক নারী হিসেবে তিনি এই দ্রোহের ইতিহাসের সামনে অস্বস্তি বোধ করেন। দিনটি না থাকলে তার এবং তার বন্ধুমহলের খুব সুবিধা হয়। ১ মে তুলে দিলে আরো ভালো।

কথা হলো, তৈরি পোশাক কারখানার মালিকরা তো এমনই। সরকারের অবস্থান কি এই পরিস্থিতিতে? সরকারি পদক্ষেপের দিকে তাকিয়ে রইলাম।

লেখক: কাবেরী গায়েন, অধ্যাপক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত

আরো সংবাদ