করোনায় ধসে গেছে চিকিৎসাসেবা

প্রকাশিত: ০৪ এপ্রিল, ২০২০ ০৭:৩৮:২২

করোনায় ধসে গেছে চিকিৎসাসেবা

আমাদের চিকিৎসা ব্যবস্থা নিয়ে প্রশ্ন বহুদিনের। আমাদের চিকিৎসা ব্যবস্থা নিয়ে কতজন যে সন্তুষ্ট, তা দেখা যায় ভারতের কিছু কিছু হাসপাতালে গেলে। ভারতের কলকাতা, চেন্নাই, দিল্লি, বোম্বের অনেক হাসপাতালেই বাংলাদেশের সাধারণ রোগীদের দীর্ঘ লাইন। আর সিঙ্গাপুর কিংবা থাইল্যান্ডের অনেক হাসপাতালেই আমাদের ধনী রোগীদের আনাগোনা। প্রায়ই আমাদের শুনতে হয়, অমুককে উন্নত চিকিৎসার জন্য বিশেষ বিমানে সিঙ্গাপুর নেওয়ার কাহিনি। এমনকি আমাদের অনেক বড় বড় হাসপাতালের খ্যাতনামা চিকিৎসক ও মালিকরা চিকিৎসার জন্য পাড়ি জমান উন্নত বিশ্বের উন্নত কোনো হাসপাতালে।

কিছুদিন আগে আমাদের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের যখন হৃদরোগে আক্রান্ত হলেন; তখন তার উন্নত চিকিৎসা ব্যবস্থা আমরা দেখেছি। আমাদের দেশের সব বিজ্ঞ চিকিৎসকের সাথে জরুরি ভিত্তিতে যোগ দেন ভারত তথা বিশ্ববিখ্যাত হৃদরোগ চিকিৎসক দেবী প্রসাদ শেঠী। তারপরও ওবায়দুল কাদেরকে উন্নত চিকিৎসার জন্য বিশেষ বিমানে নিয়ে যাওয়া হয় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে। সেখানকার খ্যাতনামা চিকিৎসকদের তত্ত্বাবধানে উন্নত চিকিৎসায় সুস্থ হয়ে আমাদের মাঝে ফিরে আসেন তিনি। অথচ আমার মতো একজন সাধারণ মানুষের চিকিৎসার পর্যায় কোনটা, সেটা করোরই জানার বাকি নেই।

সমগ্র বিশ্বের মত করোনার কড়াল গ্রাসে আক্রান্ত আমাদের বাংলাদেশ। জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতারেসের মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিশ্ববাসীকে সবচেয়ে বড় যে সংকট মোকাবিলা করতে হচ্ছে, তা হলো বর্তমান সময়ের এ বিশ্ব মহামারী করোনাভাইরাস। এ করোনা যুদ্ধে যারা প্রথম লাইনের সৈনিক, তারা হলেন ডাক্তার, নার্সসহ বিভিন্ন চিকিৎসাকর্মী। আমাদের বাংলাদেশের করোনা মোকাবেলার প্রথম সারির যোদ্ধাও আমাদের স্বাস্থ্য সৈনিকরা। কিন্তু সম্প্রতি কিছু ঘটনা সত্যিই আমাদের অনেকটা হতাশ করেছে।

অ্যাম্বুলেন্সে টানা ষোলো ঘণ্টা রাজধানীর ছয়টি হাসপাতালে ছোটাছুটি করে অবশেষে বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করতে হয় জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলমাছ উদ্দিনকে। ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হলেও করোনা সন্দেহে বিনা চিকিৎসায় মারা যান তিনি। এই বীর মুক্তিযোদ্ধাকে রাজধানীর রাবডেম, সোহরাওয়ার্দী, পপুলার, কুয়েত মৈত্রী- কোনো হাসপাতালেই ভর্তি করেনি শুধু করোনায় আক্রান্ত সন্দেহে। পরে রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে ভর্তি করলেও তার কিছুক্ষণ পরেই মারা যান এই জাতীয় বীর।

প্রজন্মনিউজ২৪/নুর

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

ফরিদপুরে মন্দিরে আগুন, এলাকাবাসীর পিটুনিতে নিহত ২

ঈদের আমেজ কাটেনি বাজারে, ফাঁকা ঢাকাতেও দাপট গরু-খাসির

চোরের হামলায় স্বামী- স্ত্রী আহত, মামলা হলেও গ্রেফতার হয়নি আসামী!

রাজধানীর বনশ্রীতে আবাসিক ভবনে আগুন

খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল : শেখ হাসিনা

গাজা: বিমান হামলায় বেঁচে যাওয়া বালকের প্রাণ গেল সাহায্য নিতে গিয়ে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ