চীনে করোনায় মৃত্যু অন্তত ৫০ হাজার, পুড়িয়েছে হাজার হাজার লাশ

প্রকাশিত: ০৪ এপ্রিল, ২০২০ ০৭:০৩:২০

চীনে করোনায় মৃত্যু অন্তত ৫০ হাজার, পুড়িয়েছে হাজার হাজার লাশ

চীনে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮১ হাজারের ওপর। মারা গেছেন ৩ হাজার ৩১৮ জন। তবে এই সংখ্যা নিয়ে পশ্চিমরা মিডিয়াগুলো আগে থেকেই সন্দেহ করে আসছে। দুইদিন আগে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা প্রতিবেদনে উঠেছে আসে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মাত্রা নিয়ে তথ্য গোপন করেছে চীন, সেই সঙ্গে আক্রান্ত ও মৃতের প্রকৃত সংখ্যা প্রকাশ করেনি।

তবে এবার আক্রান্তদের সংখ্যাই প্রকাশ করলো আন্তর্জাতিকভাবে প্রভাবশালী গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট। করোনা ভাইরাসে চীনে প্রায় অর্ধলক্ষ মানুষ মারা গেছে বলে জানিয়ে করে মার্কিন গণমাধ্যমটির দাবি, চীন সরকার করোনায় মৃতের প্রকৃত সংখ্যা প্রকাশ করেনি। 

সংবাদমাধ্যমটি চীনের একটি ম্যাগাজিনের প্রতিবেদনকে উদ্ধৃত করে। সেখান থেকেই এমন সংখ্যা সম্পর্কে ধারণা করেছে ওয়াশিংটন পোস্ট। ক্যাক্সিন নামের ওই ম্যাগাজিনে দাবি করা হয়েছিল যে, উহানে নাকি হানকাউ নামের কোনো একটি শ্মশানে প্রতিদিন ১৯ ঘন্টা করে মরদেহ পোড়ানো হত। দুইদিনেই সেখানে ৫ হাজারের বেশি মরদেহ পোড়ানো হয় বলেও দাবি করে ক্যাক্সিন। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবি দিয়েও ওই দাবি প্রমাণের চেষ্টা করেছে ম্যাগাজিনটি।

এর ভিত্তিতে তারা দাবি করে, উহানে প্রতিদিন মরদেহের ছাই ভরা ৩ হাজার ৫০০ কলস ফিরে আসতো প্রতিদিন। এতে হিসেব করে দেখা যায় মোট ৪২ হাজার মানুষকে পোড়ানো হয়েছে সেখানে। এই সংখ্যা চীনের দেয়া মৃতের সংখ্যার ১৬ গুন।

স্থানীয়দের মতামতও জানার চেষ্টা করে ওয়াশিংটন পোস্ট। স্থানীয় অনেকে গণমাধ্যমটিকে জানিয়েছে, সরকার যে তথ্য দিচ্ছে তা সত্যি নয়। কারণ শ্মশানের চুল্লিগুলো দিনরাত কাজ করেছে। তার মানে নিশ্চই আরও মানুষ প্রাণ হারিয়েছিল!

জানুয়ারি-ফেব্রুয়ারিতে যখন চীনে মহামারি আকার ধারণ করে করোনা, তখন থেকেই চীনের ওপর নজরে রাখে গণমাধ্যম। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাও একই অভিযোগ এনেছিল চীনের বিরুদ্ধে। তবে চীন বরাবরই এ দাবি অস্বীকার করে আসছে। চীনকে চাপে ফেলতে যুক্তরাষ্ট্রের এমন কাজকর্মকে লজ্জাজনক বলেও আখ্যায়িত করেছে বেইজিং।

প্রজন্মনিউজ২৪/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ