বিকল্পভাবে হতে পারে আগামী সংসদ অধিবেশন

প্রকাশিত: ০২ এপ্রিল, ২০২০ ০৬:২২:০৬

বিকল্পভাবে হতে পারে আগামী সংসদ অধিবেশন

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ১১ এপ্রিল পর্যন্ত দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। কিন্তু সংবিধান অনুযায়ী আগামী ১৫-১৬ এপ্রিলের মধ্যে সংসদ অধিবেশনের ডাকার বাধ্যবাধকতা রয়েছে।

করোনার কারণে সাধারণ ছুটি আরও বাড়লে সংবিধানের এ বাধ্যবাধকতা অনিশ্চিতার মুখে পড়বে। তবে এ বিষয়ে বসে নেই জাতীয় সংসদ।

করোনাভাইরাসের কারণে বিকল্প উপায়ে সংসদ অধিবেশন ডাকার (ভিডিও কনফারেন্সের মাধ্যমে একাদশ জাতীয় সংসদের সপ্তম অধিবেশন) পরিকল্পনায় এগুচ্ছে জাতীয় সংসদ। এ জন্য আইন মন্ত্রণালয়সহ সংবিধান বিশেষজ্ঞদের মতামত নিচ্ছে ।

সংসদ সূত্র জানায়, সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের অধিবেশন থেকে আরেক অধিবেশনের মধ্যে সর্বোচ্চ ৬০ দিনের বেশি বিরতি দেয়ার সুযোগ নেই। কিন্তু করোনা ভাইরাসের কারণে বর্তমান পরিস্থিতি সংবিধানের বাধ্যবাধকতার অনিশ্চিত হয়ে পড়েছে। আগামী ১১ এপ্রিলের পরে সাধারণ ছুটি আর না বৃদ্ধি পেলে সমস্যা হবেনা। কিন্তু ছুটি বাড়লে সংবিধানের নির্দেশনা পালন ও জটিলতা দেখা দেবে।

একাদশ সংসদের শেষ অধিবেশন শেষ হয়েছিল চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি। সেই হিসেবে আগামী ১৮ এপ্রিলের মধ্যে সংসদ অধিবেশন শুরুর বাধ্যবাধকতা রয়েছে। করোনাভাইরাসের কারণে সাধারণ ছুটির মেয়াদ ১১ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

ছুটি না বাড়লে ১২ ও ১৩ এপ্রিল কর্মদিবস, আর ১৪ এপ্রিল (মঙ্গলবার) পহেলা বৈশাখের ছুটি, ১৫ ও ১৬ এপ্রিল দুদিন কর্মদিবস, ১৭ এপ্রিল (শুক্রবার) এর মধ্যে ছুটি। তাই অধিবেশন ডাকার মত সময় রয়েছে ১৫ কিংবা ১৬ এপ্রিল ।

এবিষয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, সংবিধান অনুযায়ী সংসদ অধিবেশন সামপ্তের ৬০ দিনের মধ্যে সংসদ অধিবেশন আহবান করতে হবে। বিষয়টি এড়িয়ে যাওয়ার মতো কোনো নির্দেশনা সংবিধানে নেই। প্রয়োজনে একদিনের জন্য হলে সংবিধানে অধিবেশন বসতে হবে। সংসদের বৈঠক কখন কোথায় হবে তা নির্ধারণ করবেন রাষ্ট্রপতি।

সংবিধানের ৭২, অনুচ্ছেদ অনুযায়ী সরকারি বিজ্ঞপ্তি দিয়ে রাষ্ট্রপতি সংসদ আহবান করবেন। রাষ্ট্রপতি সংসদ বৈঠকের সময় ও স্থান অধিবেশনের সমাপ্তি নির্ধারণ করবেন। সংসদ অধিবেশন সমাপ্তির ৬০ দিন বেশি বিরতি থাকবে না।

সংসদ সূত্র জানায়, করোনা পরিস্থিতির মধ্যে মানুষের জানমালের নিরাপত্তা ঝুঁকি বাড়িয়ে সংবিধানের নির্দেশনা সংসদের বৈঠকের যৌক্তিকতা নেই। জনপ্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের জনগণের পাশে দাঁড়ানো মানবিক দায়িত্ব।

প্রজন্মনিউজ২৪/নুর

এ সম্পর্কিত খবর

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

যেকোনো উপায়ে ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে বিএনপি: কাদের

যুদ্ধকে ‘না’ বলুন, সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন: প্রধানমন্ত্রী

তীব্র গরমের মধ্যেই শিলাবৃষ্টির আভাস

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ