করোনায় চট্টগ্রাম চেম্বার সভাপতির ১০ প্রস্তাব

প্রকাশিত: ০২ এপ্রিল, ২০২০ ০৬:০৪:০৩

করোনা পরিস্থিতিতে আমদানি পণ্য ছাড়করণ ও ব্যবসায়ীদের প্রয়োজনীয় সুযোগ সুবিধা দেয়ার আহবান জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর  সভাপতি মাহবুবুল আলম।

বুধবার ( ১ এপ্রিল) এক পত্রের মাধ্যমে মন্ত্রণালয়ের প্রতি এ আহবান জানান তিনি।

তিনি ওই পত্রে বলেন, করোনা পরিস্থিতির কারণে দেশের বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় ব্যবসায়ী প্রতিষ্ঠান আর্থিক সংকটে পড়ে অস্তিত্ব বিলীন হওয়ার সম্মুখীন। এ পরিস্থিতিতে আমদানিকারকসহ ব্যবসায়ীদের সুযোগ সুবিধা প্রদানের মাধ্যমে অস্তিত্ব রক্ষায় সহায়তা করা এবং আমদানি পণ্য সামগ্রী বন্দর থেকে দ্রুত ছাড়করণ, ঔষধ ও ভোগ্যপণ্য সরবরাহ ব্যবস্থা নির্বিঘ্নে রাখা জরুরি। বিদ্যমান সমস্যা সমাধানে ১০টি প্রস্তাবনা উপস্থাপন করেন তিনি।

কাস্টমস ক্লিয়ারিং চালু থাকলেও আমদানিকৃত ভোগ্যপণ্য, বিভিন্ন ফল-মূল ইত্যাদি বন্দর থেকে ছাড় করতে হলে এসব পণ্যের মধ্যে কোন প্রকার জীবাণু আছে কিনা তা পরীক্ষা করার জন্য কোয়ারেন্টাইন এবং রেডিয়েশন পরীক্ষা করতে হয়। কিন্তু বর্তমানে এসব পরীক্ষা চালু না থাকায় চট্টগ্রাম বন্দরে আমদানিকৃত বিপুল পরিমাণ পণ্য আটকে আছে। এসব পণ্য ছাড়করণের লক্ষ্যে কোয়ারেন্টাইন ও রেডিয়েশন পরীক্ষা করার জন্য অতি দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি। বর্তমান সংকটময় পরিস্থিতিতে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে সহায়তার লক্ষ্যে উল্লেখিত পরীক্ষা সম্পন্ন করে বন্দর থেকে ছাড় করণে সহায়তা করা প্রয়োজন। এ ব্যাপারে চট্টগ্রামের আঞ্চলিক অফিস যাতে কার্যক্রম চালু রাখে তা নিশ্চিত করতে হবে।

আমদানিকারকদের সহায়তা করার লক্ষ্যে মার্চ-মে পর্যন্ত বন্দরের সমুদয় চার্জ মওকুফ করতে হবে। পাশাপাশি বিভিন্ন অফডক ও শিপিং এজেন্ট এর ওয়্যার ফেয়ার চার্জ মওকুফ করতে হবে। কেননা, বর্তমান পরিস্থিতির কারণে অনেক আমদানিকারক তাদের আমদানিকৃত পণ্য বন্দর থেকে ছাড় করতে পারছেন না। বিভিন্ন গ্রাহকের কাছ থেকে পাওনা অর্থ আদায় করা সম্ভব হচ্ছে না। সারাদেশে পণ্য পরিবহন অনেকাংশে বন্ধ থাকায় পণ্য সরবরাহ সম্ভব হচ্ছে না। এসব বিষয় বিবেচনাপূর্বক আমদানিকারকদের জন্য বর্ণিত সময়ে সমুদয় পোর্ট চার্জ, অফডক ও শিপিং এজেন্ট এর ওয়্যার ফেয়ার চার্জ মওকুফ করার জন্য বিশেষভাবে আবেদন জানান তিনি।

প্রজন্মনিউজ২৪/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ