বিশ্বকে চমক দিয়ে করোনা রুখতে রোবট বানালো চীন!

প্রকাশিত: ০১ এপ্রিল, ২০২০ ০৭:০৬:৫৯

বিশ্বকে চমক দিয়ে করোনা রুখতে রোবট বানালো চীন!

করোনা রুখতে সারা পৃথিবীর চেষ্টার শেষ নাই। চীন থেকে শুরু করে কলকাতা সবাই নিজের মত সমাধান খুঁজতে ব্যস্ত। করোনার বিরুদ্ধে ময়দানে নেমে পড়েছে আমেরিকা, রাশিয়ার মতো তাবড় শক্তিগুলিও। তবে পিছিয়ে নেই এশিয়াও। 

সর্ববৃহৎ মহাদেশের অতীব শক্তিশালী রাষ্ট্র চীনেই যেহেতু মারণ করোনা প্রথম আঘাত হেনেছিল, তাই সেই করোনাকে রুখে দিতে বেশ কয়েকধাপ এগিয়েছে এই দেশ। 

বিশ্বের অন্য সব দেশ যখন কীটনাশক, স্প্রে ইত্যাদি নিয়ে করোনার বিরুদ্ধে লড়াই করছে, তখন রোবট দিয়ে এই মারণ ভাইরাসকে নষ্ট করতে বদ্ধ পরিকর চীন।

চীনে করোনা ভাইরাসের প্রকোপ কমাতে ব্যবহার করা হচ্ছে একটি রোবট। যেটি আসলে একটি ইউভিডি রোবট। ব্লু ওশান রোবোটিক্স নামে একটি কোম্পানি এই রোবটের প্রস্তুতকারক। জানা গিয়েছে, একাধিক ভাইরাসকে বিনষ্ট করতে এই ভাইরাসের জুড়ি মেলা ভার। 

তবে করোনা ভাইরাসের বিরুদ্ধে অবশ্য সফল ভাবে এই ভাইরাসকে তেমন ব্যবহার করা হয়নি। এই রোবট মারণ করোনা ভাইরাসকে নষ্ট করতে পারে কিনা, তা নিয়ে এখনও পরীক্ষা চলছে।

জানা গিয়েছে, চীনের বেশ কয়েকটি হাসপাতালে কাজ করা শুরু করেছে এই বিশেষ ইউভিডি রোবট। শুধু তাই নয়, এই রোবট কোম্পনির ভাইস প্রেসিডেন্ট সাইমন এলিসন দাবি করেন, এশিয়ার বিভিন্ন দেশেও পৌছে দেওয়া হয়েছে এই রোবটকে। 

প্রজন্মনিউজ২৪/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ