বিধ্বস্ত ফুটবলে আশার বাণী শোনাল ফিফা

প্রকাশিত: ০১ এপ্রিল, ২০২০ ০৭:২০:০৭

করোনাভাইরাস বলতে গেলে পথে বসিয়ে দিয়েছে ফুটবল ফেডারেশন-ক্লাবগুলোকে। বিপুল অংকের আর্থিক ক্ষতি কোণঠাসা করে দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় খেলাটিকে। ধ্বংসের দ্বারপ্রান্তে চলে যাওয়ার আগেই এই ফুটবলকে বাঁচানোর উদ্যোগ নিচ্ছে ফিফা।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা আশার বাণী শোনাল ক্ষতিগ্রস্থ ফেডারেশন-ক্লাবগুলোকে। ফিফা বলছে, তাদের বিশাল অংকের আর্থিক রিজার্ভ আছে। এখন এই রিজার্ভ থেকে খরচ করা তাদের দায়িত্ব।

কোভিড-১৯ আর আগ্রাসনে বিশ্বের ধনী ফুটবল ক্লাবগুলোও দিশেহারা হয়ে পড়েছে। বার্সেলোনা, জুভেন্টাসের মতো ক্লাবে খেলোয়াড়দের বেতন কেটে রাখার সিদ্ধান্ত হয়েছে। স্লোভাকিয়ার মতো ছোট দেশে তো চ্যাম্পিয়ন ক্লাব জিলিনা দেউলিয়া হয়ে গেছে। এছাড়াও বিভিন্ন দেশের জাতীয় ফুটবল ফেডারেশন তাদের কর্মচারীদের চাকরি থেকে ছাঁটাই করেছে।

সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ফিফার রিজার্ভ (মজুত) আছে ২.৭৪৫ বিলিয়ন ডলার। এমনিতেও ফিফা বিভিন্ন পর্যায়ের ফুটবলে অর্থ সাহায্য দিয়ে থাকে। এখন এই সংকটের মুহূর্ত সেই সাহায্য আরও বড় আকারে করতে প্রস্তুত বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

ফিফার পরিচালনা পর্ষদ এক বিবৃতিতে মঙ্গলবার বলেছে, ‌‌‌‘ফিফার শক্ত আর্থিক ব্যবস্থাপনা রয়েছে। এই প্রয়োজনের সময়ে সর্বোচ্চ সাহায্য করা আমাদের দায়িত্ব।’

‘এই মহামারিতে ফুটবলের ওপর যে আর্থিক প্রভাব পড়েছে, সেটির বিস্তর মূল্যায়নের পর বিশ্বজুড়ে ফুটবল কমিউনিটিকে সহযোগিতার ব্যাপারে ফিফা সম্ভাব্য সব কিছু করার প্রক্রিয়া হাতে নিয়েছে।’

ফিফা জানিয়েছে, ছয়টি আঞ্চলিক কনফেডারেশন এবং সদস্য অ্যাসোসিয়েশনসহ ফুটবলের সঙ্গে জড়িত সকল কিছুতে আর্থিক সহায়তা করতে প্রস্তুত রয়েছে তারা। পেশাদার, অপেশাদার, তৃণমূল পর্যায়েও এই সহযোগিতা পৌঁছে দেওয়া হবে।

প্রজন্মনিউজ২৪/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন