বরিশালে তিনদিনের মধ্যে করোনা পরীক্ষায় ল্যাব চালুর নির্দেশ

প্রকাশিত: ৩১ মার্চ, ২০২০ ০৮:১০:৩২

বরিশালে তিনদিনের মধ্যে করোনা পরীক্ষায় ল্যাব চালুর নির্দেশ

মঙ্গলবার (৩১ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের সভাকক্ষে জেলার শীর্ষ কর্মকর্তদের সঙ্গে এক সভায় তিনি এসব নির্দেশনা দেন।

সভায় প্রতিমন্ত্রী জাহিদ ফারুক করোনাভাইরাস শনাক্ত করার জন্য পিসিআর (পলিমার চেইন রিঅ্যাকশন) যন্ত্র আগামী তিনদিনের মধ্যে চালু করার জন্য সংশ্লিষ্টদের উদ্যোগ নিতে বলেন। এ কাজে প্রয়োজনে অতিরিক্ত প্রকৌশলী ও টেকনিয়াশনদের নিয়োগ করে দিনরাত কাজ চালিয়ে যাওয়ার জন্যও তাগিদ দেন প্রতিমন্ত্রী।

barishal-1

সভায় প্রতিমন্ত্রী জাহিদ ফারুক জেলা খাদ্য কর্মকর্তার উদ্দেশ্যে বলেন, ১০ টাকা কেজি দরে চাল বিক্রির বর্তমান চিত্র আগামী ২৪ ঘণ্টার মধ্যে তার কাছে উপস্থাপন করতে হবে। ওই প্রকল্পে চাল উদ্বৃত্ত থাকলে সেগুলোও হতদরিদ্রদের মধ্যে বিতরণের নির্দেশ দেন তিনি।

জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের সভাপতিত্বে সভায় শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এসএম বাকির হোসেন ও জেলা সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেনসহ বিভিন্ন সরকারি দফতরের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান সহকারী অধ্যাপক ডা. এমটি জাহাঙ্গীর হুসাইন জানান, আইইডিসিআর থেকে করোনাভাইরাস শনাক্ত করার জন্য পাঠানো যন্ত্রটি কলেজের একাডেমিক ভবনের দ্বিতীয় তলার মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপন করা হচ্ছে। কক্ষটিকে সুরক্ষিত করে কার্যক্রম চালানোর উপযোগী করার কাজ চলছে। কক্ষ প্রস্তুত ও পিসিআর মেশিন স্থাপন এবং মেশিনের বিসিএল-২ লেভেল ঠিক করতে কয়েক দিন (৬-৭ দিন) সময় লাগতে পারে। এরপরই করোনাভাইরাস পরীক্ষার কার্যক্রম শুরু করা সম্ভব হবে।

প্রজন্মনিউজ২৪/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ