বড় মন্দায় বিশ্ব: আইএমএফ

প্রকাশিত: ২৮ মার্চ, ২০২০ ০৬:৪৪:৪৬

করোনা ভাইরাসে বড় ধরনের ধাক্কা লেগেছে বিশ্ব অর্থনীতিতে। দেখো দিয়েছে মন্দা। আর এবারের মন্দা ২০০৯ সালের চেয়েও ভয়াবহ হবে বলে জানিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা।

শুক্রবার ভিডিও কনফারেন্সে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন আইএমএফের প্রধান এ কর্মকর্তা। এদিন তিনি পরিষ্কার জানিয়েছেন, ‘আমরা মন্দার যুগে প্রবেশ করেছি। ২০০৯ সালে বিশ্বজুড়ে যে মন্দা দেখা দিয়েছিল, এবারের অবস্থা তার চেয়েও কঠিন। মহামারির কারণে বিশ্ব অর্থনীতি হঠাৎই স্তব্ধ হয়ে গেছে।’

আইএমএফের হিসাব অনুযায়ী, করোনা সংকট কাটাতে উন্নয়নশীল দেশগুলোর জন্য কমপক্ষে ২ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার প্রয়োজন। প্রকৃতপক্ষে এই অংকটাও খুব কম। বাস্তবে উন্নয়নশীল দেশগুলোকে মন্দার কবল থেকে উদ্ধার করতে আরও বেশি অর্থের প্রয়োজন হতে পারে।

একটি পরিসংখ্যান উল্লেখ করে আইএমএফ প্রধান বলেন, গত কয়েক সপ্তাহে উন্নয়নশীল দেশগুলো ৮ হাজার ৩০০ কোটি ডলারের পুঁজি হারিয়েছে। ওইসব দেশের সরকার নিজেরা এই ঘাটতি পূরণ করতে পারবে না। অনেকে আবার বড় ঋণের জালে ফেঁসে আছে। ইতোমধ্যেই অন্তত ৮০টি দেশ আইএমএফের কাছে জরুরি ভিত্তিতে সহায়হার আবেদন জানিয়েছে।

সম্প্রতি করোনা সংখট মোকাবিলায় দুই ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। তাদের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আইএমএফ।

প্রজন্মনিউজ২৪/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ