পদ্মা সেতুর ২৭ নম্বর স্প্যান বসবে আজ

প্রকাশিত: ২৮ মার্চ, ২০২০ ০৪:৪১:০৫

পদ্মাসেতু নির্মাণ কাজ ধাপে ধাপে এগিয়ে চলছে। নানা চ্যালেঞ্জের পরও সেতুর কাজ চলমান রয়েছে এবং স্বপ্নের সিঁড়ি সফলভাবে অতিক্রম করতে চলেছে। তাই এখন স্বপ্ন বাস্তবায়নের খুব কাছে পদ্মাসেতু। আজ শনিবার ২৭ নম্বর স্প্যান বসানো হচ্ছে।

৫সি’ নম্বর এই স্প্যান বসবে ২৭ ও ২৮ নম্বর খুঁটিতে। পাঁচ নম্বর মডিউলের ‘সি’ স্প্যানটি শুক্রবার সকাল নয়টার দিকে মাওয়ার ইয়ার্ড থেকে নিয়ে রওনা হয়।

সাড়ে দশটার দিকে এই ভাসমান ক্রেনবাহী জাহাজ স্প্যানটি নিয়ে ২৮ নম্বর খুঁটির কাছে এ্যাংকর করেছে। পজিশনিংসহ অন্যান্য কর্মকাণ্ড চলছে।

পদ্মা সেতুর উপ-সহকারী প্রকৌশলী মো. মুরাদ হোসেন জানিয়েছেন, শনিবার সকাল ৮টা থেকে এই স্প্যানটি বসানোর কাজ শুরু হবে। সবকিছু প্রস্তুত রয়েছে। তাই সব কিছু ঠিকঠাক থাকলে শনিবার সকালেই বসে যাবে ২৭তম স্প্যান।

সংশ্লিষ্টরা জানান, যে দু’টি খুঁটির মধ্যে এই স্প্যান বসছে তার একটি ২৭ নম্বর খুঁটি। এই খুঁটির কাজ সম্পন্ন হয়েছে গত ১৬ মার্চ। এরপর কিউরিং করা হয়।

নির্দিষ্ট সময় পার হওয়ার পরই এটি উঠানো হচ্ছে। খুঁটি তৈরির পর এত অল্প সময়ে স্প্যান উঠানোর ঘটনা এই প্রথম। যেহেতু এই ‘৫সি’ নম্বর স্প্যান রেডি করে একদম জেটির সামনে রাখা ছিল। তাই এটিই আগে স্থাপন করতে হয়েছে।

২৭ নম্বর স্প্যানটি উঠানোর কথা ছিল আগামী ৩১ মার্চ। তবে আগেই সকল প্রস্তুতি সম্পন্ন হওয়ায় তিন দিন আগেই এটি উঠানো হচ্ছে। পদ্মা সেতুর মূল ভিত এখন সম্পন্ন। ৪২টি খুঁটির ৪১টি সম্পন্ন এখন। বাকী শুধু এখন ২৬ নম্বর খুঁটি । খুঁটির সর্বশেষ প্রক্রিয়া ক্যাপ।

এই খুঁটির ক্যাপের রড বাঁধাই হয়ে গেছে। এখন শুধু ঢালাই। কয়েক দিনের মধ্যেই এই ঢালাই সম্পন্ন হয়ে যাবে বলে প্রকৌশলী জানান। এই খুঁটিটি সম্পন্ন করার টার্গেট রয়েছে আগামী ১০ এপ্রিল। তবে এর আগেই সম্পন্ন হওয়ার সম্ভবনা রয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

প্রজন্মনিউজ/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন