নতুন আক্রান্ত নেই, সুস্থ আরও ৪: ডা. ফ্লোরা

প্রকাশিত: ২৮ মার্চ, ২০২০ ০৪:৩৮:০৯

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি। তবে আক্রান্তদের মধ্যে ৪ জন সুস্থ হয়েছেন। ফলে মোট ৪৮ জন আক্রান্তের মধ্যে সুস্থতার সংখ্যা বেড়ে ১৫ জনে দাঁড়িয়েছে। 

শনিবার (২৮ মার্চ) সকালে করোনা পরিস্থিতি নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়মিত ব্রিফিংয়ে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানিয়েছেন।

ডা. সেব্রিনা ফ্লোরা বলেন, ‘যারা এক পর্যন্ত সুস্থ হয়েছেন, সর্বোচ্চ ১৬ দিন চিকিৎসাধীন থাকতে হয়েছে তাদের। এছাড়া করোনা আক্রান্ত একজন কিডনি রোগীও ভালো হয়েছেন।’

তিন বলেন, ‘এরইমধ্যে স্বাস্থ্য অধিদফতরের একটি সমন্বিত কন্ট্রোল রুম খোলা হয়েছে। এখন পর্যন্ত ১ হাজার ৬৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এছাড়া চট্টগ্রামে নমুনা সংগ্রহ করা হয়েছে মোট আটটি। এ সময়ে সবাই বাড়িতে অবস্থান করুন।’

তিনি জানান, এ পর্যন্ত এক হাজার ৬৮টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছে আইইডিসিআর। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয়েছে ৪২ জনের নমুনা। এছাড়াও চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশন ডিজিজ (বিআইটিআইডি)-এ গত ২৪ ঘণ্টায় পাঁচটিসহ সর্বমোট আটটি নমুনা পরীক্ষা করা হয়েছে।

তিনি জানান, এসব নমুনা পরীক্ষার ফলাফলের ভিত্তিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোনও সংক্রমিত রোগী পাওয়া যায়নি। অর্থাৎ এখনও মোট নিশ্চিত রোগীর সংখ্যা ৪৮।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৯৭ হাজার ৬০৭ জন। মারা গেছেন ২৭ হাজার ৩৭১ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৩৩ হাজার ৩৭৭ জন। 

প্রজন্মনিউজ/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন