ক্রাইস্টচার্চে ৫১ জনকে হত্যার দায় স্বীকার হামলাকারীর

প্রকাশিত: ২৭ মার্চ, ২০২০ ০৯:৫১:৫৩ || পরিবর্তিত: ২৭ মার্চ, ২০২০ ০৯:৫১:৫৩

ক্রাইস্টচার্চে ৫১ জনকে হত্যার দায় স্বীকার হামলাকারীর

হামলাকারীর নাম ব্রেনটন টারান্ট। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে এক বছর আগে মসজিদে নৃশংস হামলা চালিয়ে ৫১ ব্যক্তিকে হত্যার অভিযোগ স্বীকার করে নিয়েছেন হামলাকারী। আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

হামলাকারীর নাম ব্রেনটন টারান্ট (২৯)। তাঁর বিরুদ্ধে ৫১ জনকে হত্যার পাশাপাশি ৪০ জনকে হত্যাচেষ্টা ও সন্ত্রাসবাদের অভিযোগও আনা হয়। এই অভিযোগও তিনি স্বীকার করেছেন।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে নিউজিল্যান্ডে এখন লকডাউন চলছে। এই পরিস্থিতির মধ্যে বৃহস্পতিবার ক্রাইস্টচার্চ হাইকোর্টে সংক্ষিপ্ত পরিসরের শুনানিতে ব্রেনটন তাঁর দোষ স্বীকার করেন।

শুনানিতে সাধারণ কাউকে থাকতে দেওয়া হয়নি। কারাগারে থাকা ব্রেনটন এবং তাঁর আইনজীবীরা ভিডিও লিংকের মাধ্যমে আদালতের শুনানিতে যুক্ত হন।

ব্রেনটন দোষ স্বীকার করা পর মোট ৯২টি অভিযোগে কবে নাগাদ তাঁর দণ্ড ঘোষণা করা হবে, তা এখনো নির্ধারণ করেননি আদালত।

তবে আদালত বলেছেন, প্রত্যেকটি অভিযোগেই ব্রেনটনকে দোষী সাব্যস্ত করে দণ্ড দেওয়া হবে।

ব্রেনটন তাঁর দোষ স্বীকার করার পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন, তিনি এই খবর শুনে স্বস্তির একটা বড় নিশ্বাস ছেড়েছেন।

গত বছরের জুনে আদালতের শুনানিতে এসব অভিযোগ অস্বীকার করে নিজেকে নির্দোষ দাবি করেছিলেন ব্রেনটন।

২০১৯ সালের ১৫ মার্চ ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজের সময় ব্রেনটন স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে নির্বিচারে গুলি করে হত্যাযজ্ঞ চালান। ব্রেনটন হামলার দৃশ্য সরাসরি ফেসবুকে সম্প্রচার করেন। হামলায় ৫১ জন নিহত হন। আহত ৪০ জন।

ব্রেনটনের চালানো নৃশংস হামলায় নিউজিল্যান্ডসহ পুরো বিশ্ব হতবাক হয়ে যায়। হামলার জেরে নিউজিল্যান্ড সব ধরনের সেমি-অটোমেটিক আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করাসহ বেশ কিছু কঠোর পদক্ষেপ নেয়

projonmonews24/maruf

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ