করোনায় যুক্তরাষ্ট্রে ৮০ হাজার মানুষের মৃত্যু হতে পারে

প্রকাশিত: ২৭ মার্চ, ২০২০ ০৬:৫৯:১২

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির আরও অবনতি ঘটছে। কয়েকটি দেশে করোনায় নতুন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা নতুন রেকর্ড করেছে। অবনতিশীল দেশগুলোর তালিকা নাম লিখিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ইতোমধ্যে দেশটিতে ১ হাজার মানুষের মৃত্যু হয়েছে। ক্যালির্ফোনিয়া, নিউইয়র্কসহ কয়েকটি রাজ্যে হাসপাতালে চিকিৎসা সরঞ্জাম দ্রুত ফুরিয়ে আসছে। এর মধ্যেই বড় এক দুঃসংবাদ দিয়েছে ইউনিভার্সিটি অব ওয়াশিংটন। বিশ্ববিদ্যালয়ের এক গবেষণাপত্রে আশংকা প্রকাশ করা হয়েছে, করোনা মহামারীতে দেশটিতে ৮০ হাজার মানুষের মৃত্যু হতে পারে।

খবর আল জাজিরা ও সিঙ্গাপুরের দ্যা স্ট্রেইট টাইমসের

খবরে বলা হয়েছে, সম্প্রতি ইউনিভার্সিটি অব ওয়াশিংটন এর স্কুল অব মেডিসিনের গবেষণা প্রতিষ্ঠান হেলথ মেট্রিক অ্যান্ড ইভাল্যুয়েশন (আইএইচএমই) একটি সমীক্ষা শেষ করেছে।

এই সমীক্ষায় আশংকা প্রকাশ করা হয়েছে, করোনাভাইরাসজনিত রোগে (কোভিড-১৯) আগামী ৪ মাসে দেশটিতে ৮০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। তবে ভাইরাসটির বিস্তার রোধে নেওয়া ব্যবস্থা, হাসপাতালের চিকিৎসা সুবিধা, দ্রুততম সময়ে চিকিৎসা সরঞ্জাম সরবরাহের ব্যবসা ইত্যাদির উপর ভিত্তি করে মৃত্যুর সংখ্যা বাড়তে-কমতে পারে। এ ক্ষেত্রে সর্বনিম্ন ৩৮ হাজার এবং সর্বোচ্চ ১ লাখ ৬০ হাজার পর্যন্ত মানুষের মৃত্যুর আশংকা রয়েছে।

  প্রজন্মনিউজ/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ