বন্ধ হচ্ছে ৭০টি ট্রেন

প্রকাশিত: ২৪ মার্চ, ২০২০ ১২:৩৪:৫৭

করোনাভাইরাস সংক্রমণ রোধে রেলওয়েতে ৩৮টি আন্তঃনগর ট্রেনসহ অন্তত ৭০টি ট্রেন চলাচল বন্ধের ঘোষণা আসছে। আজ-কালের মধ্যে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। বর্তমানে রেলে সারা দেশে ৩৫৬টি যাত্রীবাহী ট্রেন চলাচল করছে। এসব ট্রেনে গত কয়েকদিন ধরে তুলনামূলক যাত্রী কম হলেও ট্রেনগুলো চলছে।

রেলওয়ে কর্তৃপক্ষ বলছে, করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে ট্রেন পরিচালনা এ মুহূর্তে খুবই ঝুঁকিপূর্ণ। ট্রেন চলাচল বন্ধের কোনো বিকল্প নেই। বিদ্যমান পরিস্থিতিতে কমলাপুর রেলস্টেশনসহ নির্ধারিত আরও কিছু স্টেশনে থাকা দোকানপাট রোববার রাত থেকে বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

এ বিষয়ে সোমবার বিকালে রেলপথমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন যুগান্তরকে বলেন, এটা নিশ্চিত যে, করোনাভাইরাস প্রতিরোধে আরও বেশ কয়েকদিন আগেই ট্রেন বন্ধ করে দেয়া উচিত ছিল। কারণ, করোনাভাইরাস প্রাণঘাতী। আমরা যাত্রীদের সেবা দিতে চাই। সেবার বদলে যদি করোনা আক্রান্ত হয়, তাহলে সেটি হবে খুবই দুঃখজনক, যা আমরা করতে পারি না। আমরা সোমবার সিদ্ধান্ত নিয়েছি কিছু আন্তঃনগর, মেইল, লোকাল ও কমিউটার ট্রেন বন্ধ করে দেব। এ জন্য আমরা দ্রুততম সময়ের মধ্যেই রেলওয়ে পূর্ব ও পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক বরাবর জরুরি ভিত্তিতে পত্র দিয়েছি।

পত্রের নির্দেশনা অনুযায়ী, সোমবার ও মঙ্গলবার সকালের মধ্যে তারা জানিয়ে দেবেন- এই মুহূর্তে কোন কোন ট্রেন বন্ধ করা যায়। তাদের প্রস্তাব যাচাই-বাছাই করেই ট্রেনগুলো বন্ধ করে দেয়া হবে। তবে এর আগে নিশ্চয় সরকারের উচ্চ মহলের সঙ্গে এ নিয়ে আলোচনা করা হবে।

সর্বোচ্চ পর্যায়ের নির্দেশনা মেনেই আমরা ট্রেন বন্ধ করার দিকে যাব। এটি একটি সরকারি গণপরিবহন, দেশের যে কোনো দুর্যোগের মধ্যেই ট্রেন চলাচল ছিল। কিন্তু এই করোনা প্রতিরোধে আমরা এ সিদ্ধান্ত নিতে যাচ্ছি। এ জন্য দেশবাসীর কাছে আমরা সহযোগিতাও চাই।

মো. নুরুল ইসলাম সুজন আরও বলেন, এই মুহূর্তে ট্রেন চলাচল নিশ্চয় ঝুঁকির। যাত্রীসাধারণের সঙ্গে রেলওয়ে সংশ্লিষ্টরা ঝুঁকির মধ্যে রয়েছেন। আমরা চাই সম্মিলিতভাবে এর মোকাবেলা করি। এ জন্য ট্রেন বন্ধের সিদ্ধান্ত নেয়া হচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন স্টেশনে থাকা দোকানপাট বন্ধ করে দেয়া হয়েছে।

প্রজন্মনিউজ২৪/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ