করোনা রোগে মৃত্যুর ঝুঁকি কতটুকু

প্রকাশিত: ১১ মার্চ, ২০২০ ১১:৪৯:১৭

করোনা রোগে মৃত্যুর ঝুঁকি কতটুকু

প্রজন্মনিউজ ডেস্ক: শতাধিক দেশে ছড়িয়ে নভেল করোনাভাইরাস। তবে এই রোগ নিয়ে বিশ্বজুড়ে আতঙ্কের রয়েছে অনেক মানুষ। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কোভিড-১৯ রোগ হওয়া মানেই যে মৃত্য হবে এমন নয়।

নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে ১ লাখ ১৪ হাজারের বেশি মানুষ। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ২৬ জনে। আক্রান্তদের মধ্যে ৮০ হাজারের বেশি চীনা নাগরিক। মৃতদের মধ্যেও ৩ হাজার ১৩৬ জনই চীনের।

চীনের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র মৃত্যুর ঘটনাগুলো বিশ্লেষণ করে যে ছক দিয়েছে, তাতে দেখা যায়– মধ্যবয়সীদের চেয়ে বয়স্কদের মৃত্যুর সংখ্যা ১০ গুণ বেশি।

তিন মাসে আগে চীনে নতুন এই করোনাভাইরাসের সংক্রমণ ঘটে। সে সময়ে যারা মারা গেছে, তাদের অধিকাংশেরই বয়স ৭০ বছরের বেশি। এ ছাড়া তাদের অন্য অসুখ ছিল।

করোনায় মৃত্যুর ঘটনাগুলো বিশ্লেষণ করে বিবিসি জানিয়েছে– আক্রান্তদের প্রতি একশজনের মধ্যে একজন রয়েছে মৃত্যুঝুঁকিতে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সচিব ম্যাট হানকক বলেছেন, শতকরা দুজনের প্রাণ নিয়েছে কোভিড-১৯। তবে মৃত্যুহার বেশি হবে না। তিনি বলেন, বিশ্বে অনেক রোগে মানুষের মৃত্যু হয়েছে। তার তুলনায় করোনাভাইরাসে মৃত্যু এখনও অনেক কম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হালনাগাদ তথ্য অনুযায়ী, বিশ্বে প্রতি বছর ৭০ লাখ মানুষ মারা যাচ্ছে হৃদজনিত রোগে। স্ট্রোকে মৃত্যুর সংখ্যা ৫০ লাখের মতো। শ্বাসতন্ত্রে সংক্রমণে বিশ্বে বছরে মৃত্যুর সংখ্যা ৩৫ লাখের মতো। ডায়রিয়ায় মারা যায় ২০ লাখের বেশি মানুষ। এ ছাড়া যক্ষ্মা ও এইডসে মৃত্যুর সংখ্যাও ২০ লাখের কাছাকাছি।

প্রজন্মনিউজ/ওজি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন