দিল্লির বিধানসভা নির্বাচন

কংগ্রেসের ৬৬ প্রার্থীর ৬৩ জনের জমানত জব্দ

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারী, ২০২০ ০১:৩৮:১৭

দিল্লি বিধানসভা নির্বাচনে ৭০টি আসনের মধ্যে ৬৬টিতে প্রার্থী দিয়েছিল কংগ্রেস। তার মধ্যে কংগ্রেসের ৬৩ প্রার্থীরই জামানত বাজেয়াপ্ত হয়েছে।  জানা গেছে, কোনও কেন্দ্রের মোট বৈধ ভোটের ছয় ভাগের এক ভাগ ভোট না পেলে প্রার্থীর জমানত জব্দ হয়।

৬৩ প্রার্থীর জমানত জব্দই বলে দিচ্ছে কংগ্রেসের প্রাপ্ত ভোট ৬ শতাংশেরও নীচে। ভোটের ফল বলছে, অধিকাংশ কংগ্রেস প্রার্থীই তার কেন্দ্রে মোট যা ভোট পড়েছে, তার ৫ শতাংশেরও কম ভোট পেয়েছেন।

যে কংগ্রেস ১৫ বছর দিল্লি শাসন করেছে, তার জনসমর্থন ৫ শতাংশের নীচে নেমে আসবে, তা অনেকের কল্পনাতেও ছিল না। দিল্লিতে মূল লড়াই যে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির সঙ্গে বিজেপির, সে ইঙ্গিত আগেই মিলেছিল। সব বুথ ফেরত সমীক্ষাতেই ছিল সেই ইঙ্গিত।

তাই বলে কংগ্রেসের এমন ফল হবে তা ধারনা করা যায়নি। রাষ্ট্রীয় জনতা দলের সঙ্গে জোট গড়ে দিল্লিতে ভোট লড়েছিল কংগ্রেস। জোট শরিক আরজেডিকে ৪টি আসন ছেড়ে দিয়ে, ৬৬ আসনে প্রার্থী দেয় হাত।

কংগ্রেসের তিন প্রার্থী– গান্ধীনগর থেকে অরবিন্দর সিং লাভলি, বাদলি থেকে দেবেন্দ্র যাদব এবং কস্তুরবা নগর থেকে অভিষেক দত্ত জমানত রক্ষা করতে পেরেছেন। কংগ্রেস প্রার্থীদের মধ্যে সবথেকে বেশি ২১.৪২ শতাংশ ভোট পেয়েছেন কস্তুরবা নগরের অভিষেক দত্ত।

প্রজন্মনিউজ২৪/ মামুন

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ