হ্যাট্রিক জয়ে দিল্লির মসনদে কেজরিওয়াল

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারী, ২০২০ ০৩:০৩:৪৯

আবারও দিল্লির বিধানসভা নির্বাচনে জয়ী হয়ে মসনদে ফিরছেন কেজরিওয়াল। ভোটের প্রাথমিক ফলাফল তাই বলছে। এখন পর্যন্ত কেজরিওয়ালের আম আদমি পার্টি (আপ) ৫৮ আসনে জয়ী হয়েছে এবং বিজেপির হাতে আছে মাত্র ১২ আসন। অপরদিকে, কংগ্রেস এবং অন্যান্য দল একটি আসনেও জয়ী হতে পারেনি। এ নিয়ে তৃতীয়বারের মতো বিপুল ভোটে জয়ী হয়েছে আম আদমি পার্টি।

মঙ্গলবার সকালে ভোট গণনা শুরু হওয়ার পর থেকেই এগিয়ে ছিল কেজরিওয়ালের দল। বেলা যত গড়িয়েছে ভোটের ব্যবধানও তত বাড়তে শুরু করে। ভোটে বিশাল ব্যবধানে এগিয়ে থাকার খবর প্রকাশ হতেই দলীয় কার্যালয়ে ভিড় করতে শুরু করেছেন উচ্ছ্বসিত দলীয় কর্মী ও সমর্থকরা। ভোটের পর সব বুথফেরত সমীক্ষার ফলাফলই এটা নিশ্চিত করেছে যে, এবারও জয়ী হয়ে ক্ষমতায় আসছে আম আদমি পার্টি (আপ)।

এবারও আপ কাঙ্ক্ষিত আসনে জয়ী হওয়ায় হ্যাটট্রিক করছেন অরবিন্দ কেজরিওয়াল। মঙ্গলবার সন্ধ্যার মধ্যেই চূড়ান্ত ফলাফল ঘোষণা হওয়ার কথা। ২১টি গণনাকেন্দ্রে ভোটগণনা হচ্ছে। গত শনিবার বিধানসভার ভোট অনুষ্ঠিত হয়। ভোট পড়েছে ৬২ দশমিক ৫৯ শতাংশ। ভোট শেষ হওয়ার পর দেশটির অন্তত চারটি গণমাধ্যম তাদের বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশ করে। সব জরিপেই ৭০ আসনের দিল্লি বিধানসভার ৫০টিরও বেশি আসনে জয় নিয়ে ফের আম আদমি পার্টির ক্ষমতায় ফেরার আভাষ দেয়া হয়।

অন্যদিকে, ২০ বছর ধরে দিল্লির মসনদের বাইরে থাকা বিজেপি মাত্র ১৬টি এবং দেশটির প্রধান বিরোধীদল কংগ্রেস মাত্র একটি আসনে জয় পেতে যাচ্ছে বলে জানানো হয়। দিল্লির এই বিধানসভা নির্বাচন ঘিরে করা সব জরিপের আভাষ প্রাথমিক ফলের সঙ্গে প্রায় মিলে গেছে। দিল্লি বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় যেতে হলে যে কোনও দলের কমপক্ষে ৩৬টি আসনে জয় দরকার।

২০১৫ সালের নির্বাচনে আম আদমি পার্টি ৬৭ আসনে জয় নিয়ে ক্ষমতায় আসে। ওই বছর বিধানসভা নির্বাচনে মোট ভোটের ৫৪ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছিল আম আদমি পার্টি। বিজেপি পায় ৩২ শতাংশ এবং ৯.৬ শতাংশ ভোট পায় কংগ্রেস। ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে টানা বিক্ষোভের মাঝেই শনিবার নয়াদিল্লি বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। নতুন এই নাগরিকত্ব আইন নিয়ে দেশটিতে ব্যাপক চাপের মুখে থাকা বিজেপি দিল্লির নির্বাচনে সুবিধা করতে পারবে না বলে বিশ্লেষকরা আগে থেকেই আভাষ দিয়েছেন।

সূত্র : এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া।

প্রজন্মনিউজ২৪/ মামুন

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন