গাইবান্ধায় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: ৩১ জানুয়ারী, ২০২০ ০৬:৩৭:৩১ || পরিবর্তিত: ৩১ জানুয়ারী, ২০২০ ০৬:৩৭:৩১

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে পরিবেশ প্রকৃতি সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক এক সেমিনার গতকাল (৩০ জানুয়ারী) বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ও বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় জেলা প্রশাসন এই সেমিনারের আয়োজন করে। এ উপলক্ষে বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান ও পরিবেশ বিষয়ক কুইজ অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আলমগীর কবিরের সভাপতিত্বে এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আবদুল মতিন। সেমিনারে বিষয়ক ভিত্তিক কিনোট উপস্থাপন করেন গাইবান্ধা সরকারি কলেজের সহকারি অধ্যাপক ড. মো. ইসমাইল হোসেন। সেমিনারে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন গাইবান্ধা সরকারি মহিলা কলেজের অধ্যাপক মোস্তাফিজুর রহমান, প্রভাষক মো. শাহীন আকন্দ। এছাড়া উন্মুক্ত আলোচনা অংশ নেন গাইবান্ধা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু জাফর সাবুসহ সেমিনারে উপস্থিত শিক্ষক ও শিক্ষার্থীরা।

প্রধান অতিথি জেলা প্রশাসক মো. আবদুল মতিন বলেন, দেশের উন্নয়নের পাশাপাশি পরিবেশ প্রকৃতি সুরক্ষায় একান্ত অপরিহার্য। শুধু আইন দিয়েই ক্রমবর্ধমান পরিবেশের বিপর্যয় প্রতিরোধ করা সম্ভব নয়। এজন্য জনসচেতনতা একান্ত অপরিহার্য। তিনি বলেন, পরিবেশের উন্নয়নের জন্য একটি দেশে শতকরা ২৫ ভাগ বনাঞ্চল থাকা প্রয়োজন। সেজন্য বৃক্ষ রোপনের উপর গুরুত্বারোপ করতে হবে বলেও তিনি উল্লেখ করেন।

উল্লেখ্য যে পরিবেশ ও প্রকৃতির সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক লিখিত কুইজ প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেন গাইবান্ধা জেলার ১৮টি বিদ্যালয় দল। এরমধ্যে ৮টি বিদ্যালয় দলকে বাছাই করা হয়। পরবর্তীতে বাছাইকৃত ৮টি দলের মধ্যে দ্বিতীয় পর্যায়ের কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার ও সনদপত্র বিতরণ করা হয়।

প্রজন্মনিউজ২৪/হোসাইন/রেজাউল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ