ট্রাম্পের ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ মোকাবেলায় মুসলিম দেশগুলোর কাছে ইরানের চিঠি

প্রকাশিত: ৩০ জানুয়ারী, ২০২০ ০৩:২৪:৩০

ট্রাম্পের ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ মোকাবেলায় মুসলিম দেশগুলোর কাছে ইরানের চিঠি

ফিলিস্তিন বিরোধী মার্কিন-ইহুদিবাদী পরিকল্পনা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ মোকাবেলায় সব মুসলিম দেশকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের সংসদ স্পিকার আলী লারিজানি। তিনি মুসলিম দেশগুলোর সংসদ স্পিকারদের কাছে লেখা এক চিঠিতে এ আহ্বান জানান।

তিনি বলেন, সব মুসলিম দেশের উচিত গণভোট আয়োজন ও কূটনৈতিক উপায়ে ফিলিস্তিন সংকট সমাধানে সোচ্চার হওয়া। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে ফিলিস্তিন ইস্যুতে একটি পরিকল্পনা পেশ করার পর তিনি এ চিঠি লিখলেন।

লারিজানি মুসলিম দেশগুলোর স্পিকারদের কাছে লেখা চিঠিতে মার্কিন-ইসরাইলি পরিকল্পনার প্রতি ঘৃণা প্রকাশ করে এর বিরুদ্ধে তড়িৎ পদক্ষেপ গ্রহণের ওপর জোর দেন। তিনি বলেন, ট্রাম্প যে পরিকল্পনা পেশ করেছেন তা বিশ্বের সকল আন্তর্জাতিক আইন-কানুন, চুক্তি এবং ইশতেহারের পরিপন্থী। একইসঙ্গে এই পরিকল্পনার মাধ্যমে যুক্তরাষ্ট্র ফিলিস্তিন ইস্যুতে জাতিসঙ্ঘের ঘোষণা এবং আরবলীগ ও ওআইসির অবস্থানকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করেছেন।

ইরানের সংসদ স্পিকার আরো বলেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান ফিলিস্তিনের প্রকৃত অধিবাসীদের অংশগ্রহণে গণভোট আয়োজনের মাধ্যমে সমস্যা সমাধানের বিষয়ে গণতান্ত্রিক পরিকল্পনা জাতিসঙ্ঘের কাছে পেশ করেছে। ইরানের পরিকল্পনায় ন্যায়সঙ্গত সমাধানের পথ তুলে ধরা হয়েছে। ইরান ন্যায়সঙ্গত সমাধানকে ফিলিস্তিনের মজলুম ও অসহায় জনগণের অধিকার বলে মনে করে। সূত্র : পার্সটুডে।

প্রজন্মনিউজ২৪/সজীব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ