আল্লামা আনোয়ার শাহর ইন্তেকালে সর্ব মহলের শোক জানাজা ২টায়

প্রকাশিত: ৩০ জানুয়ারী, ২০২০ ১০:০০:৫৩

বাংলাদেশের প্রখ্যাত আলেম কিশোরগঞ্জের ঐতিহাসিক শহিদী জামে মসজিদের খতিব আল্লামা আযহার আলী আনোয়ার শাহ (৭৪) বুধবার রাজধানী ঢাকার ইবনে সিনা হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) দুপুর ২ টায় কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে মরহুমের জানাযা অনুষ্ঠিত হবে।শারীরিক অবস্থার অবনতি হলে গত শুক্রবার (২৪ জানুয়ারি) আল্লামা আযহার আলী আনোয়ার শাহকে রাজধানীর ঢাকার শঙ্করের ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার আরও বেশি অবনতি হলে সেখানেই তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।

আল্লামা আযহার আলী আনোয়ার শাহ ছিলেন বাংলাদেশে কওমি মাদরাসার সর্বোচ্চ অথরিটি আল-হাইয়াতুল উলইয়া লিল-জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের অন্যতম সদস্য, বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড ‘বেফাকুল মাদারিসিল আরাবিয়া’র (বেফাক) সহ-সভাপতি। তিনি কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী আল-জামিয়াতুল ইমদাদিয়ার মুহতামিম হিসেবেও দায়িত্ব পালন করে আসছিলেন।তার মৃত্যুতে বাংলাদেশের সর্বস্তরের আলেম-ওলামা ও রাজনৈতিক ব্যক্তিত্বরা শোক ও সমবেদনা জানিয়েছেন। বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা তার ছাত্র-স্বজনরা শোকাহত। শোক ও সমবেদনা জানিয়েছেন বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি আঃ হামিদ।

রাষ্ট্রপতির শোক

কিশোরগঞ্জের ঐতিহাসিক শহীদী মসজিদের খতীব, বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা বোর্ড (বেফাক)’র সহ-সভাপতি আল্লামা আযহার আলী আনোয়ার শাহর মৃত্যুতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ গভীর শোক প্রকাশ করেছেন।এক শোক বার্তায় তিনি বলেন, আল্লামা আনোয়ার শাহর মৃত্যুতে জাতি একজন ইসলামি চিন্তাবিদকে হারিয়েছেন। রাষ্ট্রপতি তার রুহের মাগফিরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

আল্লামা আহমদ শফী

আল্লামা আযহার আলী আনোয়ার শাহের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন দারুল উলূম হাটহাজারীর মহাপ‌রিচালক, আমিরে হেফাজত, আল্লামা শাহ আহমদ শফী।গণমাধ্যমে পাঠানো এক শোক বার্তায় তিনি বলেন, দেশের শীর্ষ আলেমদের এভাবে চলে যাওয়া খুবই বেদনাদায়ক। একে একে ইলম ও আমলদার আলেমদের উ‌ঠিয়ে নেয়ার মাধ্যমে মূলত ইলম উ‌ঠিয়ে নেয়া হচ্ছে। এই আলেম মনীষীর ইন্তেকালে আমিগভীরভাবে শোকাহত। আমি তার মাগফিরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবার, আত্মীয়-স্বজন, তার ছাত্র, মুরীদ ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমাবেদনা জানাচ্ছি।

মুফতি রেজাউল করিম

আল্লামা আযহার আলী আনোয়ার শাহর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর চরমোনাই পীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম।শোক বাণীতে পীর সাহেব চরমোনাই বলেন, আল্লামা আযহার আলী আনোয়ার শাহর ইন্তেকালে আমরা দেশের একজন প্রথিতযশা আলেমেদ্বীনকে, বরেণ্য আলেম ও মুবাল্লিগেদ্বীনকে হারালাম। যার অভাব দীর্ঘদিন অনুভূত হবে।

আল্লামা মাহমুদুল হাসান

আল্লামা আযহার আলী আনোয়ার শাহ রহ.-এর ইন্তিকালে শোক ও সমবেদনা জানিয়েছেনর মুহিউস সুন্নাহ আল্লামা মাহমুদু হাসান।তিনি বলেন, আল্লামা আনোয়ার শাহ ছিলেন আলোকিত মানুষ গড়ার কারিগর। আমরা যা হারালাম তা পূরণ হবার নয়। দেশের হাজারো আলেমদের মতো মাওলানা আনোয়ার শাহ আমারও মুরুব্বি ছিলেন।

তিনি আরও বলেন, ‘তার মতো পরহেজগার, মুখলিস ও জনদরদী এই আলেম মনীষীর ইন্তেকালে যাত্রাবাড়ি মাদরাসার সকল ছাত্র-শিক্ষক গভীরভাবে শোকাহত। আমরা তাঁর মাগফিরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবার, আত্মীয়,স্বজন, তাঁর ছাত্র এবং শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমাবেদনা জানাচ্ছি

আল্লামা জুনাইদ বাবুনগরী

হেফাজতে ইসলামের মহাসচিব, হাটহাজারি মাদরাসার সহকারি পরিচালক আল্লামা জুনাইদ বাবুনগরী এক শোকবার্তায় বলেন, আল্লামা আযহার আলী আনোয়ার শাহ রহ.দেশের একজন শীর্ষ স্থানীয় উঁচু মাপের আলেম ছিলেন। তিনি”শাহ সাহেব” নামে সর্বত্র পরিচিত ছিলেন। বৃহত্তর ময়মনসিংহ ও কিশোরগঞ্জবাসীর জন্য তিনি ছিলেন রত্নতুল্য ৷তার ইন্তেকালে বাংলার ইলমাকাশের একটি উজ্জ্বল নক্ষত্র ঝরে পড়েছে। তাঁর ইন্তেকালে ইলমী অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা কভু পূরণ হবার নয়। ইতিহাস তার অমর কীর্তি চিরকাল স্মরণ রাখবে। আমি তাঁর মৃত্যুতে গভীরভাবে শোকাহত।

আল্লামা সোলাইমান নোমানী

আল্লামা আযহার আলী আনোয়ার শাহর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন শাইখুল হাদিস আল্লামা সোলাইমান নোমানী।এক শোকবার্তায় তিনি বলেন, শাইখুল হাদিস ওয়াল আদব আল্লামা আযহার আলী আনোয়ার শাহ রহঃ ছিলেন দেশ ও জাতির একজন চৌকস অভিভাবক। এ দেশের মুসলিম উম্মাহর দুঃসময়ে সামনে থেকে নেতৃত্বদানকারী একজন অকুতোভয় সিপাহসালার। ইলমী মহল, রাজনীতির ময়দানসহ সর্বত্র তিনি সর্বজনস্বীকৃত একজন ব্যক্তিত্ব ছিলেন।তিনি আরও বলেন, আমরা যা হারালাম তার সাথে কোনো কিছুরই তুলনা চলে না। আল্লাহভীরু, মুখলিস, নূরানী মুখাবয়বের অধিকারী, সাহসী, বাস্তবিক অর্থে দীনের দাঈ- এই আলেম মনিষীর ইন্তেকালে গোটা আলেম সমাজ শোকাহত।

শায়খ মুহিউল ইসলাম বুরহান

আল্লামা আযহার আলী আনওয়ার শাহ রহ. এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন সিলেটের শীর্ষ ইসলামি বিদ্যাপীঠ ঐতিহ্যবাহী জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার মুহতামিম শায়খ মুহিউল ইসলাম বুরহান।গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, দেশের অন্যতম শীর্ষ আলেমে দীন, দীন-ইসলামের অতন্দ্রপ্রহরী, সিলেটের সূর্যসন্তান, দরগাহে হজরত শাহজালাল রহ. সিলেটের সাবেক খতীব, মাখদুমুল উলামা, আল্লামা আযহার আলী আনওয়ার শাহ রহ. এর ইন্তেকালের সংবাদ খুবই দুঃখ ও বেদনার।

ইত্তেফাকুল উলামা

তার মৃত্যুতে ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহীর কেন্দ্রীয় শুরার সভাপতি আল্লামা আব্দুর রহমান হাফেজ্জী, মজলিসে আমেলার সভাপতি মাওলানা খালেদ সাইফুল্লাহ সাদী, কেন্দ্রীয় সহ-সভাপতি মাওলানা দেলাওয়ার হুসাইন, মাওলানা মুহিব্বুল্লাহ্, মুফতি মাহবুবুল্লাহ্, মুফতি মুহিব্বুল্লাহ্ প্রমুখ গভীর শোক প্রকাশ করেছেন।শুরার সভাপতি বলেন,আমি আমার একজন প্রিয় ভাইকে হারালাম,তার সাথে আমার সম্পর্কটা বড় ভাই ছোট ভায়ের মতো ছিলো,আমি আজ খুব মর্মাহত।

আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা

আল্লামা আনোয়ার শাহর ইন্তেকালে গভীর শোক ও সমবেনা জানিয়েছেন আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশের সভাপতি মাওলানা আবুল হোসাইন, সিনিয়র সহ সভাপতি শায়েখ সালাউদ্দিন জাহাঙ্গীর ও মহাসচিব শায়েখ সাদ সাইফুল্লাহ মাদানী।গণমাধ্যমে পাঠানো এক শোক বার্তায় তারা বলেন, ‘দেশের হাজারো আলেম-ওলামার মুরুব্বি আল্লামা আযহার আলী আনোয়ার শাহ একজন আল্লাহ ভীরু আলেম ছিলেন। বংশপরিচয় সম্ভ্রান্ত ছিলেন, কুরআন তিলাওয়াত করে সব সময় তিনি মুগ্ধ করতেন, তিনি আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশের জন্য উৎসাহের বাতিঘর ছিলেন।

মারকাযুস সাহাবা

আল্লামা আযহার আলী আনোয়ার শাহর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন মারকাযুস সাহাবা বাংলাদেশের আমীর মুফতি শামীম আল-আরকাম ও মহাসচিব হাফেজ মাওলানা শরীফ উল্লাহ তারেকী ।গণমাধ্যমে পাঠানো শোকবার্তায় নেতৃবৃন্দ বলেন, ‘মরহুম আল্লামা আযহার আলী আনোয়ার শাহর ইন্তেকালে জাতি এক দরদী রাহবারকে হারালো, তার ইন্তেকাল মুসলিম উম্মাহর জন্য অপূরণীয় ক্ষতি, তিনি ছিলেন দেশ-জাতি,ও মিল্লাতে ইসলামিয়ার অভিভাবক এবং মাদারেসে কাওমিয়্যার জন্য অমূল্য এক সম্পদ

বেফাক

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহ-সভাপতি আল্লামা আযহার আলী আনোয়ার শাহর ইন্তেকালে সংগঠনটি গভীর শোক প্রকাশ করেছে।গণমাধ্যমে পাঠানো এক শোক বার্তায় নেতৃবৃন্দ বলেন, ‘আল্লামা আনোয়ার শাহ প্রথিতযশা হাদীস বিশারদ এবং ওলামায়ে দেওবন্দের অতন্দ্র প্রহরী ছিলেন। তিনি বাংলাদেশের কওমী মাদরাসার ছাত্র ও শিক্ষকদের এক দরদী অভিভাবক ছিলেন। তার ইন্তেকালে আলেম সমাজ সত্যিকারের একজন জাতীয় অভিভাবককে হারালেন।

কওমি কাউন্সিল

আল্লামা আযহার আলী আনোয়ার শাহের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ কওমি কাউন্সিলের সভাপতি মাওলানা মুহাম্মদ আব্দুস সামাদ।কাওমি কাউন্সিলের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক শোক বার্তায় জানানো হয়, ‘আমরা আমাদের একজন অভিবাবককে হারালাম। আল্লামা আযহার আলী আনোয়ার শাহ ইসলামী শিক্ষা সম্প্রসারে আমৃত্যু গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে গেছেন। ইসলাম ও দীনের প্রয়োজনেও তিনি বিশেষ অবদান রেখে গেছেন।

বাংলাদেশ খেলাফত মজলিস

আল্লামা আযহার আলী আনোয়ার শাহর ইন্তেকালে গভীর শোক ও সমবেনা জ্ঞাপন করেছেন বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস আল্লামা ইসমাঈল নূরপুরী, সিনিয়র নায়েবে আমীর মাওলানা যোবায়ের আহমদ আনসারী ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক।শোক বাণীতে নেতৃবৃন্দ বলেন, ‘আল্লামা আযহার আলী আনোয়ার শাহ ইসলামী শিক্ষা সম্প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি ইসলাম ও দ্বীনের প্রয়োজনে বিশেষ অবদান রাখেন। দেশ বিদেশে তার অসংখ্য ছাত্র ও ভক্ত রয়েছে। তার মৃত্যুতে দেশ একজন ইসলামী শিক্ষাবিদকে হারিয়েছে। যা অপূরণীয়।

ছাত্র জমিয়ত

আল্লামা আযহার আলী আনোয়ার শাহর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন ছাত্র জমিয়ত বাংলাদেশের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি এখলাছুর রহমান রিয়াদ৷গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, ধর্মীয় শিক্ষা, ওয়াজ-তাফসীর ও মানব সেবাসহ বিভিন্ন ক্ষেত্রে তিনি ব্যাপক অবদান রেখেছেন৷ বর্ণাঢ্য জীবনে বহুমুখী কর্মতৎপরতা পরিচালনা করেছেন এ মনীষী৷ মুসলিম জাতির বৃহত্তর স্বার্থে দেশ-বিদেশে কথা বলেছেন। তার ইন্তেকালে জাতি হারালো একজন মহান রাহবার।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক

আল্লামা আযহার আলী আনোয়ার শাহ রাহমাতুল্লাহি আলইহির মৃত্যুর পর সোশ্যাল মিডিয়ায়ও নেমে এসেছে শোকের ছায়া। প্রায় সকল ইসলামি ব্যক্তিত্বই নিজ নিজ ওয়ালে শোকের পোস্ট শেয়ার করেছেন।

মুফতি ফয়জুল্লাহ

আল্লামা আযহার আলী আনোয়ার শাহর মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন মিডিয়া ব্যক্তিত্ব ও আলেম মুফতি ফয়জুল্লাহ। সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি বলেন, ‘দেশের প্রখ্যাত ও শীর্ষ ইসলামী চিন্তাবিদ, আলোকিত মানুষ গড়ার কারিগর, ঈমানী সকল আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব, আল্লামা শাহ রহ. বহু গুণে গুণান্বিত ছিলেন।

শরিফ মুহাম্মদ

বিশিষ্ট লেখক ও সম্পাদক শরিফ মুহাম্মদ লিখেছেন, ‘আল্লাহ, তুমি তোমার এই প্রিয় বান্দাকে জান্নাতের উঁচু মাকাম দান করো

আলি হাসান

সাংবাদিক, ইমাম ও খতিব আলি হাসান তৈয়ব লিখেছেন, ‘থেমে গেল বয়োবৃদ্ধ শায়খের এক জওয়ান কণ্ঠ। বিশুদ্ধ বাংলার সঙ্গে যার মধুর তেলাওয়াত মুগ্ধতা নিয়ে শুনতাম। নামের মতো চলনে-বলনেও যার শাহ তথা শাহিভাব টানত আমাকে। কুমিল্লা, হবিগঞ্জের পর কিশোরগঞ্জের রত্ন— চলে গেলেন উম্মতের তিন কাণ্ডারি। আমাদের মুরুব্বিশূন্যতা কেবল বাড়ছে। থেকে যাচ্ছি আমরা কলহবাজ অকর্মারা। মাবুদ তুমি সহায় হও জীবিত ও মৃতদের!’

মুফতি শামসুদ্দোহা আশরাফি

সাইন্স ল্যবরেটরি সাইন্স মসজিদের ইমাম ও খতিব মুফতি শামসুদ্দোহা আশরাফী লিখেছেন, ‘দেশের প্রথম সারির একজন মুরুব্বী,আল-জামিয়াতুল ইমদাদিয়া কিশোরগঞ্জ-এর মুহতামিম এবং বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড ‘বেফাকুল মাদারিসিল আরাবিয়া’র (বেফাক) সহ-সভাপতি আল্লামা আযহার আলী আনোয়ার শাহ রহ.কিছুক্ষণ পূর্বে ইন্তেকাল করেছেন। আমরা সবাই দোয়া করি আল্লাহ তায়ালা হযরতকে জান্নাতের উঁচু মাক্বাম দান করুন। আমিন’।

মাওলানা রেজাউল করিম

জামেয়া আবু বকর সিদ্দিকের শিক্ষক মাওলানা রেজাউল করিম আবরার লিখেছেন, ‘আহ! আব্বাজান রাহিমাহুল্লাহ এর হাতেগড়া ছাত্রদের মাঝে অন্যতম ছিলেন আল্লামা আযহার আলি আনোয়ার শাহ রাহিমাহুল্লাহ৷ পারিবারিকভাবে খুব কাছাকাছি ছিলাম আমরা৷

আব্বাজান রাহিমাহুল্লাহ এর কারণে আমাদের “ভাই” বলে ডাকতেন৷আজ তিনি চলে গেলেন৷ একজন সচেতন, তীক্ষ্ম মেধার অধিকারী মুহাক্কিক রাহবারকে আমরা হারালাম৷ আল্লাহ শাহ সাহেবের জীবনের যাবতীয় ভুল ত্রুটি ক্ষমা করে দিন৷ তাকে জান্নাতের উচ্চ মাকাম দান করুন। আমিন!’

আবু উবাইদা

তরুণ সঙ্গীত শিল্পী আবু উবাইদা লিখেছেন, ‘বুকের ভেতরটা কেমন জানি করে উঠলো! হুজুর আর নেই! হুজুর আর নেই! আল্লাহ, তুমি আমাদের হুজুরকে জান্নাতের উচ্চ মাকাম দান করো!

জানাযা

বৃহস্পতিবার বাদ জোহর (দুপুর ২টাঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে আল্লামা আযহার আলী আনোয়ার শাহর জানাজা অনুষ্ঠিত হবে।আবহাওয়া ভালো থাকলে তার জানাজায় হাটহাজারি মাদ্রাসার মহাপরিচালক এবং কওমী মাদ্রাসা বোর্ড (বেফাক)’র চেয়ারম্যান আল্লামা আহমদ শফী ইমামতি করবেন বলে জানা গেছে।আল্লাহ তাআলা ইলমে হাদিসের এ মহান খাদেমকে জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন। আমিন।

প্রজন্মনিউজ২৪/নাজিম উদ্দীন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ