একজন বিশ্বসেরা অল-রাউন্ডার

প্রকাশিত: ১১ জানুয়ারী, ২০২০ ০৫:১০:৫৬ || পরিবর্তিত: ১১ জানুয়ারী, ২০২০ ০৫:১০:৫৬

বাংলাদেশের প্রাণ শাকিব আল হাসান, যিনি বিশ্ব ক্রিকেটের সব ফর্মেটের নাম্বার ওয়ান আল রাউন্ডার।বাংলাদেশ ক্রিকেটের সেরাদের সেরা। ১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরায় জন্ম গ্রহণ করেন শাকিব। পিতা মাশরুর রেজা ও মাতা শিরিন শারমিন।

ছোট বেলা থেকেই শাকিব ছিলেন খেলা প্রিয়। পাড়ার ক্রিকেট থেকে শুরু করে সব স্থানে শাকিব ছিলেন খবই বিচক্ষণ। যার ফলশ্রুতিতে গ্রাম থেকে গ্রামান্তর তাকে ভাড়া করে নিয়ে যেতো। এরকমই এক ম্যাচে সাকিব এক আম্পায়ারকে অভিভূত করেছিলেন, যিনি পরবর্তীতে সাকিবকে ইসলামপুর পাড়া ক্লাব (মাগুরা ক্রিকেট লীগের একটি দল) এর সাথে অনুশীলন করার সুযোগ করে দেন। সেখান থেকেই হাতেখড়ি ও আজকের শাকিবে পরিণত হওয়া।

২০০৪ সালে ১৭ বছর বয়সে জাতীয় লীগে খেলার জন্য খুলনা দলে নাম জমা দেন।  মাত্র পনের বছর বয়সেই সাকিব অনূর্ধ্ব-১৯ দলে খেলার সুযোগ পান। এরপর ২০০৬ সালে জিম্বাবুয়ে সফরে সাকিব প্রথমবারের মত বাংলাদেশ জাতীয় দলে খেলার সুযোগ পান। খেলেছেন আন্তর্জাতিক ক্রিকেটের সব গুলো ফর্মেটে।

এ পর্যন্ত আন্তর্জাতিক ওডিআই ম্যাচ খেলেছেন ২০৬টি, রান করেছেন ৬৩২৩, উইকেট পেয়েছেন ২৬০টা। টেস্ট খেলেছেন ৫৫টি, রান করেছেন ৩৮০৭, উইকেট নিয়েছেন ২০৫ টা। টি-২০ খেলেছেন ৭২ টা, রান করেছেন ১৪৭১, উইকেট শিকার করেছেন ৮৮ টি।

ম্যাচ ফিক্সিং-এর প্রস্তাব পাওয়ার পর সেটা গোপন করার অভিযোগে তাকে এক বছরেরে জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ করে আইসিসি। নিষিদ্ধ হওয়ার আগ পর্যন্ত তিনি বাংলাদেশ জাতীয় দলের ওডিআই ও টেস্ট দলের অধিনায়ক ছিলেন।

প্রজন্মনিউজ২৪/জাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ