সংশোধিত নাগরিকত্ব আইন

উত্তর প্রদেশে নিহতের সংখ্যা বেড়ে ১১

প্রকাশিত: ২১ ডিসেম্বর, ২০১৯ ১২:১৩:০৪

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তর প্রদেশজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভ ও সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ৮ বছর বয়সী একটি শিশুও রয়েছে। কর্তৃপক্ষের বরাত দিয়ে শনিবার (২১ ডিসেম্বর) সকালে ভারতীয় সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

জানা যায়, অন্তত চারজন নিহত হয়েছেন মেরুতে, এর মধ্যে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে গেলে পুলিশের সঙ্গে তাদের ধাওয়া পাল্টা-ধাওয়ায় পদদলিত হয়ে শিশুটির মৃত্যু হয়। এর আগে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে শুক্রবার (২০ ডিসেম্বর) জুমার নামাজের পর উত্তর প্রদেশের বিভিন্ন জেলায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়।

এ সময় বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়ে ও যানবাহনে আগুন ধরিয়ে দেয় বলে কর্তৃপক্ষ দাবি করেছে। এতে পুলিশের বেশ কয়েকজন সদস্যও আহত হয়েছেন। শুক্রবারের সহিংসতায় রাজ্যের বিভিন্ন জায়গায় কমপক্ষে ৬ জনের মৃত্যুর খবর জানানো হয়। যা শনিবার সকালেই বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে।

এদিন উত্তর প্রদেশের কমপক্ষে ১৩টি জেলায় জুমার নামাজের পর বিক্ষোভে নামেন হাজারো মানুষ। একই কারণে দেশটির রাজধানী দিল্লিতেও জুমার নামাজের পর বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে এই আইনে।

প্রজন্মনিউজ২৪/ মামুন

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ