বেগম রোকেয়া দিবস উপলক্ষে রোকেয়া মেলার  আজ তৃতীয় দিন

প্রকাশিত: ১১ ডিসেম্বর, ২০১৯ ০৪:৫৬:০৩ || পরিবর্তিত: ১১ ডিসেম্বর, ২০১৯ ০৪:৫৬:০৩

রংপুর প্রতিনিধি: রোকেয়া দিবস উপলক্ষে বেগম রোকেয়ার স্মৃতিবিজড়িত জন্মভূমি রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ ইউনিয়নের খোর্দ্দ মুরাদপুর গ্রামে তিন দিনব্যাপী (৯-১১ ডিসেম্বর) রোকেয়া মেলা সহ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে রংপুর জেলা প্রশাসন। রোকেয়া দিবসের প্রথম দিনের প্রহরে রোকেয়ার স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণের মধ্যে দিয়ে শুরু হয়েছে ।

আজ ১১ ডিসেম্বর বুধবার শেষদিনের কর্মসূচিতে রয়েছে বিভিন্ন শিক্ষার্থীদের অংশগ্রহণে সংসদীয় বিতর্ক, বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ, আলোচনা সভা, গুণীজন পদক প্রদান, নাটিকা ও সাংস্কৃতিক পরিবেশনা, আলোচনা সভা।

আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন রংপুর বিভাগীয় কমিশনার কে.এম তারিকুল ইসলাম, রংপুর রেঞ্চের উপ-মহা পুলিশ পরিদর্শক দেবদাস ভট্ট্রাচার্য্য, রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, মিঠাপুকুর উপজেলা পরিষদ চেয়ারম্যান জাকির হোসেন সরকার। সভাপতিত্ব করবেন রংপুর জেলা প্রশাসক আসিব আহসান।

প্রবন্ধ উপস্থাপক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রভাষক (বাংলা বিভাগ) ড. সরিফা সালোয়া ডিনা এবং আলোচক হিসেবে থাকবেন রংপুর বেতার’র সাবেক আঞ্চলিক পরিচালক মনোয়ারা বেগম ও কাউনিয়া ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক ড. শাশ্বত ভট্ট্রাচার্য্য।

নারী জাগরণের অগ্রদূত মহিয়সী নারী বেগম রোকেয়ার ১৩৯ তম জন্মবার্ষিকী ও ৮৭ তম মৃত্যুবার্ষিকী। ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ ইউনিয়নের খোর্দ্দ মুরাদপুর গ্রামে জমিদার পরিবারে বেগম রোকেয়া জন্মগ্রহণ করেন। বেগম রোকেয়ার পিতার নাম জহির উদ্দিন মোহাম্মদ আবু আলী হায়দার সাবের এবং মাতার নাম রাহাতুন্নেসা চৌধুরাণী । বেগম রোকেয়ারা ছিলেন তিন বোন ও তিন ভাই। রোকেয়ার দুই বোন করিমুন্নেসা এবং হুমায়রা। তিনি ছিলেন মেঝ। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর কলকাতার ভাগলপুরে এই মহীয়সী নারী বেগম রোকেয়া মৃত্যু বরণ করেন। পরে সেখানকার শোদপুরে বেগম রোকেয়াকে সমাহিত করা হয়।

পায়রাবন্দ বেগম রোকেয়া স্মৃতি কেন্দ্রের উপ-পরিচালক আব্দুল্লাহ আল ফারুক বলেন, অন্যান্যবারের মত এবারো যথাযোগ্য মর্যাদায় সরকারীভাবে তিন দিনব্যাপি বিভিন্ন কর্মসুচির মধ্য দিয়ে রোকেয়া দিবস পালন করা হবে। ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মিঠাপুকুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মামুন ভূঁইয়া বলেন, দিবসটি যথাযথভাবে পালনের লক্ষে ইতিমধ্যে প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা সম্পন্ন করা হয়েছে।

প্রজন্মনিউজ২৪/নাজমুল/জাহিদ

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ