সর্বনিম্ন তাপমাত্রা নামল ৮ ডিগ্রিতে


দেশের উত্তরাঞ্চলে জেঁকে বসেছে শীত। সর্বনিম্ন তাপমাত্রাও এখন উত্তরাঞ্চলে। অন্যদিকে হিমালয় কন্যা হিসেবে পরিচিত দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা ক্রমেই নিচের দিকে নামছে। সর্বশেষ তথ্যানুযায়ী, ৮ ডিগ্রিতে নেমেছে তেঁতুলিয়ার তাপমাত্রা। রোববার (৮ ডিসেম্বর) সকালে আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসেছে ৮ ডিগ্রি সেলসিয়াসে। যা চলতি বছরের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

সংশ্লিষ্টরা মনে করছেন, তেঁতুলিয়াসহ উত্তরাঞ্চলের মানুষের আয় কম হওয়ায় শীতের তাদের দুর্ভোগ লাঘবে এখনই সরকারের এগিয়ে আসা প্রয়োজন। গতকাল শনিবার (৭ ডিসেম্বর) তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। ওই দিন পর্যন্ত এটা ছিল এ বছর দেশে সর্বনিম্ন তাপমাত্রা। গত ৬ ও ৫ ডিসেম্বর তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি।

সে সময় এ ১০ ডিগ্রি তাপমাত্রা চলতি বছর দেশের সর্বনিম্ন তাপমাত্রা হিসেবে রেকর্ড হয়।তেঁতুলিয়া এভাবেই ক্রমাগত সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ভাঙছে। এছাড়া ডিসেম্বরের প্রথম চারদিনের মধ্যে ৪ ডিসেম্বর মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১১ দশমিক ৪ ডিগ্রি, ৩ ডিসেম্বর শ্রীমঙ্গলে ১১ দশমিক ৬ ডিগ্রি, ২ ডিসেম্বর রাজারহাটে ১২ দশমিক ৩ ডিগ্রি এবং ১ ডিসেম্বর তেঁতুলিয়ায় ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে আজ রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর ফলে সারাদেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া সাধারণত শুষ্ক থাকতে পারে। এছাড়া দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

প্রজন্মনিউজ২৪/ মামুন