সর্বনিম্ন তাপমাত্রা নামল ৮ ডিগ্রিতে

প্রকাশিত: ০৮ ডিসেম্বর, ২০১৯ ১২:৩০:৩৮

দেশের উত্তরাঞ্চলে জেঁকে বসেছে শীত। সর্বনিম্ন তাপমাত্রাও এখন উত্তরাঞ্চলে। অন্যদিকে হিমালয় কন্যা হিসেবে পরিচিত দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা ক্রমেই নিচের দিকে নামছে। সর্বশেষ তথ্যানুযায়ী, ৮ ডিগ্রিতে নেমেছে তেঁতুলিয়ার তাপমাত্রা। রোববার (৮ ডিসেম্বর) সকালে আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা নেমে এসেছে ৮ ডিগ্রি সেলসিয়াসে। যা চলতি বছরের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

সংশ্লিষ্টরা মনে করছেন, তেঁতুলিয়াসহ উত্তরাঞ্চলের মানুষের আয় কম হওয়ায় শীতের তাদের দুর্ভোগ লাঘবে এখনই সরকারের এগিয়ে আসা প্রয়োজন। গতকাল শনিবার (৭ ডিসেম্বর) তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। ওই দিন পর্যন্ত এটা ছিল এ বছর দেশে সর্বনিম্ন তাপমাত্রা। গত ৬ ও ৫ ডিসেম্বর তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রি।

সে সময় এ ১০ ডিগ্রি তাপমাত্রা চলতি বছর দেশের সর্বনিম্ন তাপমাত্রা হিসেবে রেকর্ড হয়।তেঁতুলিয়া এভাবেই ক্রমাগত সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড ভাঙছে। এছাড়া ডিসেম্বরের প্রথম চারদিনের মধ্যে ৪ ডিসেম্বর মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১১ দশমিক ৪ ডিগ্রি, ৩ ডিসেম্বর শ্রীমঙ্গলে ১১ দশমিক ৬ ডিগ্রি, ২ ডিসেম্বর রাজারহাটে ১২ দশমিক ৩ ডিগ্রি এবং ১ ডিসেম্বর তেঁতুলিয়ায় ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে আজ রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর ফলে সারাদেশের আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া সাধারণত শুষ্ক থাকতে পারে। এছাড়া দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

প্রজন্মনিউজ২৪/ মামুন

এ সম্পর্কিত খবর

বিভিন্ন অভিযোগে রিজেন্ট হাসপাতালের মালিকসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা

দেশে বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ঝড়ো হওয়ার সম্ভাবনা

ক্রেস্টের এমডি রিমান্ডে, স্ত্রী কারাগারে

ঈদে ১০ কেজি করে চাল পাবেন এক কোটি দুস্থ 

মহাকাশ যুদ্ধের প্রস্তুতি, উপগ্রহ-ধ্বংসে সক্ষম মিসাইল রাশিয়ার হাতে!

মঙ্গলগ্রহে বরফের বিশাল গর্ত, এবার পানি ও প্রাণের অস্তিত্বের আশা বিজ্ঞানীদের

সাবেক এমপি ইব্রাহিম খলিল নোয়াব বালা’র ৩৯তম মৃত্যুবার্ষিকী আজ

প্রবাসীর বিয়ের নেশা, সপ্তমবারে রোহিঙ্গা নারী বিয়ে করতে গিয়ে দুদকের জালে ধরা

৭৮০০ বাংলাদেশিসহ সারা বিশ্বের ১১ লক্ষাধিক শিক্ষার্থীকে যুক্তরাষ্ট্র ত্যাগের নির্দেশ

কুমিল্লায় প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে স্বামী-স্ত্রীসহ তিন জন নিহত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ