নেপালকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ

প্রকাশিত: ০৭ ডিসেম্বর, ২০১৯ ০১:৩৮:৪৪

নেপালকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ

ফেবারিট হিসেবে সাউথ এশিয়ান গেমস খেলতে গিয়ে ধারাবাহিকতা ধরে রেখেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। আজ (শনিবার) নিজেদের তৃতীয় ম্যাচে নেপালকে ৪৪ রানের ব্যবধানে হারিয়ে নিশ্চিত করেছে ফাইনালের টিকিট। প্রথম রাউন্ডের ৩ ম্যাচের সবকয়টিতে জেতা বাংলাদেশের পয়েন্ট এখন ৬। সমান ৬ পয়েন্ট রয়েছে তিন ম্যাচ খেলা শ্রীলঙ্কারও। স্বাগতিক নেপাল নিজেদের ৪ ম্যাচ খেলে ৪ পয়েন্ট পাওয়ায় নিশ্চিত হয়ে গেলো বাংলাদেশ ও শ্রীলঙ্কার ফাইনাল ম্যাচ। আগামী সোমবার স্বর্ণ জয়ের মিশনে মাঠে নামবে দুই দল।

নেপালের বিপক্ষে ম্যাচে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর দায়িত্বশীল ফিফটি ও আফিফ হোসেন ধ্রুবর আগ্রাসী ৫২ রানের ইনিংসে আগে ব্যাট করে ১৫৫ রানের সংগ্রহ দাঁড় করিয়েছিল বাংলাদেশ। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১১১ রানে থেমেছে স্বাগতিকদের ইনিংস। রান তাড়া করতে নেমে নেপালের পক্ষে কেউই তেমন কিছু করতে পারেননি। অধিনায়ক জ্ঞানেন্দ মাল্লা ৪৩ বলে ৪৩, দিপেন্দ্র আইরি ১৬ বলে ১৩ এবং অবিনাশ বোহরা ১০ বলে ১৩ রান করেছেন। বাকি কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি।

বাংলাদেশের পক্ষে ২টি করে উইকেট শিকার করেছেন তানভীর ইসলাম, সুমন খান, সৌম্য সরকার ও মেহেদি হাসান। এর আগে নেপালের কীর্তিপুরে ত্রিভুবন বিশ্ববিদ্যালয় মাঠে টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটের বিনিময়ে মাত্র ১৫৫ রান করতে সক্ষম হয় বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। দারুণ বোলিং করা নেপালের ম্যাচ জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ১৫৬ রানের।

দুর্বল মালদ্বীপের বিপক্ষে প্রথম ম্যাচে আগে ব্যাট করে ১৭৪ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। পরে তাদের অলআউট করতেও ১৯.২ ওভার বোলিং করতে হয়েছিল তানভীর ইসলাম, আফিফ হোসেনকে। দ্বিতীয় ম্যাচে আরেক দুর্বল দল ভুটানকে ২০ ওভারেও অলআউট করতে পারেনি বাংলাদেশ। তারা পুরো ২০ ওভার খেলে ৭ উইকেটে করে ৬৯ রান। সে ম্যাচে ১০ উইকেটের জয় পেয়েছিল নাজমুল শান্তর দল।

আর আজ (শনিবার) আগের দুই প্রতিপক্ষের চেয়ে শক্তিশালী নেপালের বিপক্ষে রীতিমতো খাবি খেয়েছেন সৌম্য, নাইম, সাইফরা। নেপালের অভিজ্ঞ বোলার পরশ খাড়কার প্রথম স্পেলের কোনো জবাবই দিতে পারেনি বাংলাদেশের টপঅর্ডার। নিজের প্রথম ২ ওভারেই সৌম্য, নাইম ও সাইফকে আউট করেন খাড়কা। আগের দুই ম্যাচে ভালো ব্যাট করলেও, নেপালের বিপক্ষে সৌম্য ও নাইম ৬ রান করে করতে পেরেছেন।

রানের খাতাই খুলতে পারেননি সাইফ। মাত্র ১৬ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলাদেশ। সেখান থেকে দলকে উদ্ধার করেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও বাঁহাতি অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুব। প্রাথমিক ধাক্কা সামাল দিয়ে ইয়াসির আলি রাব্বি ফেরেন ১৫ বলে ১৪ রান করে। পঞ্চম উইকেট জুটিতে ৯৪ রানের জুটি গড়েন আফিফ ও শান্ত।

দায়িত্বশীল ব্যাটিংয়ে ৪টি করে চার-ছক্কার মারে ৬০ বলে ৭৫ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন শান্ত। আগ্রাসী খেলা আফিফ ফিফটি পূরণ করেন ২৫ বলে। আউট হওয়ার আগে ৬ চার ও ১ ছয়ের মারে ২৮ বলে ৫২ রান করেন তিনি। শেষপর্যন্ত ৬ উইকেট হারিয়ে ১৫৫ রান করে বাংলাদেশ। ৪ ওভারে মাত্র ১৫ রান খরচায় ৩ উইকেট নেন পরশ খাড়কা। এছাড়া দিপেন্দ্র সিং আইরি নেন ২টি উইকেট।

প্রজন্মনিউজ২৪/ মামুন

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ