ধানের ন্যায্য মূল্য নেই বলে কৃষকের মুখে্ও নেই হাসি

প্রকাশিত: ২৭ নভেম্বর, ২০১৯ ১২:০৪:৪১

ধানের ন্যায্য মূল্য নেই বলে কৃষকের মুখে্ও নেই হাসি

গাইবান্ধা প্রতিনিধি: হেমন্তের প্রায় শেষ ভাগে চলছে আমন ধান কাটার হিরিক। অধিকাংশ সময় বিভিন্ন এলাকার কৃষকরা  নিজের জমির ফসলপেয়ে আনন্দে আত্বহারা হয়ে যায় এ সময় । কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে তার ভিন্ন কিছু। মৌসুম এর নতুন ফসল পেয়েও কৃষকের মনে নেই কোন আনন্দ মুখে নেই কোন হাসি।তাদের মুখে হাসি না থাকার একটাই কারন তারা ফসলের ন্যায্য মূল্য পাচ্ছে না।ফলে লাভের পরিবর্তে হচ্ছে লোকসান।

এই বিষয়ে গাইবান্ধা সদর উপজেলার কয়েকজন কৃষকের সাথে কথা বললে। তারা দুঃখ প্রকাশ করে বলে।ধান কাটার জন্য সহজে শ্রমিক পাওয়া যাচ্ছে না। তাতে ধানেরও নেই কোন ন্যায্য মূল্য বর্তমান আমন মৌসুমে বিঘাপ্রতি ধান উৎপাদিত হচ্ছে সর্বচ্চ ১২ মন।

প্রতিমন ধান বিক্রি হচ্ছে মাত্র ৪৬০ টাকা করে আর ১ বিঘা জমির ধান কাটা মারাই করতে লাগে ৭ জন শ্রমিক প্রত্যাক শ্রমিককে দিতে হচ্ছে দৈনিক ৬০০ টাকা করে।তারপর বীজ ,জমি চাষ ,সার , কিটনাশক ঔষধ ,চারা রোপনের শ্রমিক সহ আরো কত কি।

শেষে দেখা যাচ্ছে বিঘা প্রতি লোকসান হচ্ছে চার থেকে পাঁচহাজার টাকা। তাহলে সাধারন কৃষকরা লোকসানের টাকাগুলি কোথায় থেকে পুরন করবে? তারা আরো বলে ধানের ন্যায্য মূল্য না পাওয়ার ফলে কৃষকরা মৌসুমি ফসল চাষে দিন দিন অমোনযোগি হচ্ছে। ফলে এক সময় দেশে দেখা যাবে খাদ্যের সংকট আর এই সুজগ নিয়েই আমাদের প্রতিবেশি দেশগুলি বন্ধ করবে তাদের আমদানিকৃত ফসল যেমনটি হচ্ছে পেঁয়াজের সময়।

তাই তারা প্রধানমন্ত্রির উদ্দেশ্যে অনুরোধ করে বলেন কৃষকের ধানসহ সকল ফসলের ন্যায্য মূল্য দিন নয়তো নিত্য প্রয়োজনিয় দ্রব্যদির দাম কমিয়ে দিন যাতে কৃষক দিনমুজুর প্রয়োজনিয় দ্রব্যাদি সহজেই পেতে পারে এ সময় তারা বাঙ্গালী জাতির জনকের কৃষকদের নিয়ে অনেক ভাষন তুলে ধরেন।

প্রজন্মনিউজ২৪/নাজমুল/নাজিম উদ্দীন

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

ফরিদপুরে মন্দিরে আগুন, এলাকাবাসীর পিটুনিতে নিহত ২

ঈদের আমেজ কাটেনি বাজারে, ফাঁকা ঢাকাতেও দাপট গরু-খাসির

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ