জিবিএক্স লজিস্টিকে হাই কোর্টে তলব

প্রকাশিত: ৩০ অগাস্ট, ২০১৯ ১১:০৫:৫৪

হাপাগ-লয়েডসহ সমুদ্রপথে পণ্য পরিবহনকারী আন্তর্জাতিক কয়েকটি প্রতিষ্ঠানের দেশীয় এজেন্ট জিবিএক্স লজিস্টিকস লিমিটেডের আয়কর সংক্রান্ত সব নথি তলব করেছে হাই কোর্ট।

আগামী ১৪ অক্টোবরের মধ্যে এ সংক্রান্ত নথি আদালতে দাখিল করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশ দিয়েছে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের বেঞ্চ। একটি রিট আবেদনের শুনানি শেষে বৃহস্পতিবার উচ্চ আদালতের এই আদেশ আসে।

রিট আবেদনটি করেন আইনজীবী মনজুর নাহিদ। ‘৫৬ কোটি টাকার আয়কর দাবি পড়ে আছে এনবিআরে’ এই শিরোনামে দৈনিক ইত্তেফাকে গত ৫ অগাস্ট প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে আবেদনটি করা হয়।

আবেদনকারীর কৌঁসুলি অনীক আর হক বলেন, “ইনকাম ট্যাক্স সংক্রান্ত জিবিএক্সের যত ফাইল আছে, সে ফাইলগুলো কোর্টের সামনে হাজির করতে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৪ অক্টোবরের মধ্যে এসব নথি দিতে বলা হয়েছে।”

ফ্রেইট ফরওয়ার্ডিং কোম্পানি জিবিএক্স লজিস্টিকস প্রায় ৫৬ কোটি টাকা কর ফাঁকি দিয়েছে বলে অভিযোগ উঠেছে।

২০১৫-১৬ অর্থবছরে কোম্পানিটি ওরিয়েন্ট এক্সপ্রেস লাইন এবং হাপাগ-লয়েড থেকে যে কমিশন পাওয়ার তথ্য দেখায়, তা নিয়ে সন্দেহের পর এনবিআরের সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল তদন্ত করে বিভিন্ন ব্যাংকে কোম্পানিটির মোট ছয়টি একাউন্টের সন্ধান পায়। তারা দেখতে পায়, ওই সময়ে কোম্পানিটির একাউন্টগুলোতে কমিশন বাবদ মোট জমা হয়েছে ১৬১ কোটি ২৫ লাখ ১৬ হাজার ৮৬৯ টাকা।

তদন্তে এমন তথ্য পেয়ে এনবিআর ২০১৮ সালের ৭ অগাস্ট জিবিএক্স লজিস্টিকসকে নোটিস দেয়। তখন ওই বছরের ২৬ সেপ্টেম্বর করদাতা কোম্পানির প্রতিনিধি হিসেবে ইমামুল হোসেন তালুকদার হাজির হয়ে তিন সময়ের আবেদন করেন।

তখন ওই কোম্পানিকে তিন মাস সময়ে দিয়ে ২০১৮ সালের ২৬ ডিসেম্বর শুনানির দিন ধার্য করা হলেও ওই দিনে কেউ হাজির হননি। এরপর থেকে বারবার চিঠি দেওয়া হলেও কোম্পানির পক্ষ থেকে সাড়া পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন এনবিআরের একজন কর্মকর্তা।

প্রজন্মনিউজ/দেলাওয়ার হোসাইন।

    

    

    

 

 

 

 

এ সম্পর্কিত খবর

করোনাভাইরাসে দেশে প্রথম সিভিল সার্জনের মৃত্যু

মহাকাশ যুদ্ধের প্রস্তুতি, উপগ্রহ-ধ্বংসে সক্ষম মিসাইল রাশিয়ার হাতে!

জেনে নিন অতিরিক্ত আম কেন খাওয়া উচিত নয়

বাবা-মায়ের দেয়া নাম কেটে যেভাবে তিনি হলেন এন্ড্রু কিশোর

কুমিল্লায় প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে স্বামী-স্ত্রীসহ তিন জন নিহত

এবার রাশিয়ার শহর নিজেদের দাবি, ক্রমেই বিপদ ডেকে আনছে চীন

করোনায় সকালে ছেলের মৃত্যু, বিকেলে মায়ের

সাঙ্গাকারাকে ১০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ, ভক্তদের বিক্ষোভ

নিউজিল্যান্ডের মসজিদে হামলা: আগামী মাসেই সাজা ঘোষণা সেই ব্রেন্টন ট্যারেন্টের

সুনামগঞ্জে সুপ্রিম কোর্টের আইনজীবিকে নিয়ে ফেইসবুকে আপত্তিকর স্ট্যাটাস থানায় লিখিত অভিযোগ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ