ছুটি ঘোষণা করে হলেও মশা ধ্বংসের পরামর্শ হাইকোর্টের


ডেঙ্গু নিয়ন্ত্রণ ও এডিস মশার আবাসস্থল ধ্বংস করতে ঢাকাসহ সারাদেশে ব্যাপক ভাবে ওষুধ ছিটানো ও অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সেই সঙ্গে মশা নিধনে বাইরের দেশ মালয়েশিয়ার উদারহণ টেনে আদালত বলেছেন, প্রয়োজনে স্কুল-কলেজ, অফিস-আদালত ১-২ দিনের জন্য বন্ধ ঘোষণা করে সব শ্রেণির মানুষকে সঙ্গে নিয়ে ডেঙ্গু নিয়ন্ত্রণ ও এডিস মশার আবাসস্থল ধ্বংসে একযোগে অভিযান পরিচালনা করা যেতে পারে।

মশা নিয়ে শুনানির নির্ধারিত দিনে বুধবার হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। পরে এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিলের জন্য ১৬ অক্টোবর দিন নির্ধারণ করেন আদালত।

রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে ডেঙ্গু নিয়ন্ত্রণে কোনো অবহেলা আছে কিনা- অবহেলা থাকলে সেটা কার দায়, মশা নিয়ন্ত্রণে কার কী দায়িত্ব ছিল তা তদন্তে কমিটি গঠনের বিষয়ে আপাতত আদেশ দেননি আদালত। তবে আদালত বলেছেন, পরবর্তীতে অবশ্যই তদন্ত কমিটি করা হবে।

আদালতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) পক্ষে ছিলেন ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাঈনুল হাসান।

প্রজন্মনিউজ/দেলাওয়ার হোসাইন