কাশ্মীর নিয়ে জাতিসংঘে পাকিস্তানকে সমর্থন দেবে চীন


জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন দেবে চীন। বেইজিংয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেইশি'র সঙ্গে বৈঠকের পর চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এ তথ্য জানিয়েছেন।

পাকিস্তান কাশ্মীর ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যাওয়ার সিদ্ধান্ত নেয়ার পর চীন এ ঘোষণা দিল। খবর রেডিও পাকিস্তানের। এর আগে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক অঙ্গনে পাকিস্তানের পাশে থাকবে চীন।

চীনা বিবৃতিতে বলা হয়,কাশ্মীর প্রশ্নে পাকিস্তানের বৈধ অধিকার ও স্বার্থের প্রতি চীন তার সমর্থন অব্যাহত রাখবে। বেইজিং মনে করে, কাশ্মীর বিষয়ে একপেশে পদক্ষেপ পরিস্থিতিকে আরও জটিল করে তুলবে।

এ ধরনের পদক্ষেপ নেয়া উচিত নয়। ভারত ও পাকিস্তানকে শান্তিপূর্ণ সহাবস্থানেরও আহ্বান জানায় প্রতিবেশী এ দেশটি। চীন আরও বলেছে, কাশ্মীরের বিষয়টি জাতিসংঘ সনদ, নিরাপত্তা পরিষদের বিধি ও দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী সুরাহা হওয়া উচিত।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি চীন থেকে এক ভিডিও বার্তায় বলেছেন, চীনা পররাষ্ট্রমন্ত্রী সঙ্গে তার আড়াই ঘণ্টা ধরে প্রয়োজনীয় ও সময়োপযোগী বৈঠক হয়েছে। চীন কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের অবস্থানকে পুরোপুরি সমর্থন জানায় বলে তিনি ঘোষণা করেন।