নেদারল্যান্ডসে বোরকা দিয়ে মুখ ঢাকা নিষিদ্ধ

প্রকাশিত: ০৩ অগাস্ট, ২০১৯ ১২:৩৫:০৩

নেদারল্যান্ডসে বোরকা দিয়ে মুখ ঢাকা নিষিদ্ধ

প্রায় দশ বছর রাজনৈতিক পর্যালোচনার পর ২০১৮ সালের জুনে নেদারল্যান্ডে বোরকা ও নিকাব দিয়ে মুখ ঢাকা নিষিদ্ধ ঘোষিত হয়। এবার কার্যকর করা হল এই আইন। নতুন নিয়মে দেশে প্রকাশ্যে কোন ব্যক্তি ওড়না বা কালো কাপড় দিয়ে মুখ ঢাকলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

ডাচ অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, শিক্ষাক্ষেত্র, বিভিন্ন প্রতিষ্ঠান ও বিল্ডিং, হাসপাতাল  ও রাস্তাঘাটে মুখ ঢাকা সমস্ত পোশাক নিষিদ্ধ করা হল। প্রকাশ্যে যাতে মুখ দেখে চেনা যায়, তার জন্যই এই সিদ্ধান্ত।

ফলে নিকাব দিয়ে মুখ ঢাকতে পারবেন না মুসলিম মহিলারা। শুধু নিকাবই নয়। নিষিদ্ধ করা হল মুখ ঢাকা হেলমেট এবং মাস্কও। এই আইনের অমান্য করলে প্রায় ১৫০ ইউরো পর্যন্ত জরিমানা হতে পারে।

দেশের নিরাপত্তার কারণেই জারি করা হল এই আইন। নিকাব বা বোরকার মুখ ঢাকা অংশ দিয়ে যে কেউ নিজের পরিচয় গোপন করতে পারেন। এর ফলে অপরাধীদের চিহ্নিত করতে পুলিশের সমস্যা হয়। তাই নিষিদ্ধ করা হল মুখ ঢাকা।

তবে, মুখ ঢাকা নিষিদ্ধ হলেও পোশাক হিসাবে বোরকা পরায় থাকছে না কোন নিষেধাজ্ঞা। ফ্রান্সে ২০১০ সালে বোরকা পরা নিষিদ্ধ করা হয়। অন্যদিকে বেলজিয়াম, ডেনমার্ক এবং অস্ট্রিয়ার মতো ইউরোপীয় দেশগুলোতেও বোরকায় নিষেধাজ্ঞা জারি আছে।

নেদারল্যান্ডের জনসংখ্যা প্রায় ১.৭ কোটি। এর মধ্যে প্রায় ২০০-৪০০ মহিলা বোরকা পরেন।

প্রজন্মনিউজ২৪/শেখ ফরিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ