তুরস্ক কারো হুকুমে চলবে না : এরদোগান

প্রকাশিত: ১৩ মে, ২০১৯ ১০:২৯:৫২

তুরস্ক কারো হুকুমে চলবে না : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, যেসব পশ্চিমা দেশ তুরস্কের অভ্যুত্থান ষড়যন্ত্রকারীদের আশ্রয় দেয় তাদের কাছ থেকে গণতন্ত্রের লেকচার শুনতে চাই না। ইস্তাম্বুল নগরীর পুনর্নির্বাচন নিয়ে পশ্চিমাদের বিরোধীতার জবাবে তিনি এ কথা বলেন। এরদোগান বলেন, ‘তুরস্ক একটি স্বাধীন, সার্বভৌম গণতান্ত্রিক দেশ যারা আইনের শাসনে বিশ্বাস করে।

তুরস্ক কারো হুকুমে চলে না। শনিবার ইস্তাম্বুলে একটি ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। গত সোমবার তুরস্কের প্রধান নির্বাচনী বোর্ড ইস্তাম্বুলে পুনরায় নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেয়। গত ৩০ মার্চের নির্বাচনের পর ক্ষমতাসীন জাস্টিস এন্ড ডেভলপমেন্ট পার্টির (একেপি) দাবির মুখে নতুন করে নগরীটিতে নির্বাচন করার সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন।

ইস্তাম্বুলের নির্বাচনে অনিয়ম হয়েছে বলে শুরু থেকেই দাবি করে আসছে প্রেসিডেন্ট এরদোগানের দল একেপি। আগামী ২৩ জুন সেখানে নতুন করে নির্বাচন অনুষ্ঠিত হবে। বক্তৃতাকালে গাজায় ইসরাইলের বোমা হামলার নিন্দা জানিয়ে এরদোগান বলেন, ইসরাইল মানবিক সাহায্য সংস্থার দফরত, মিডিয়া হাউজে বোমা হামলা চালালেও আন্তর্জাতিক স¤প্রদায় নিরব রয়েছে।

তারা আনাদোলু সংস্থার দফতরে হামলা চালিয়েছে যাতে তাদের নৃশংসতা বিশ্বের কাছে তুলে ধরা না যায়। শনিবার সন্ধ্যায় গাজায় তুরস্কভিত্তিক আন্তর্জাতিক বার্তাসংস্থা আনাদোলুর অফিসে বোমা হামলা চালিয়েছে ইসরাইলি যুদ্ধবিমান। এই হামলায় ভবনটি ক্ষতিগ্রস্ত হলেও কেউ হতাহত হয়নি।

এর আগে এক অনুষ্ঠানে এরদোগান বলেন, ২০১৬ সালে তুরস্কের ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার সঙ্গে জড়িত সন্ত্রাসীদের যেসব দেশ আশ্রয় দিয়েছে, তাদের কোনো অধিকার নেই তুরস্ককে সবক দেয়ার। ইস্তাম্বুলের নির্বাচন পুনর্বিবেচনার সিদ্ধান্তে তুরস্কের সুপ্রিম নির্বাচন কাউন্সিলের সিদ্ধান্তের সমালোচনা করে কয়েকটি পশ্চিমা দেশের সমালোচনার প্রতিক্রিয়ায় এরদোগান এ মন্তব্য করেন।

খবর আনাদোলু ও ডেইলি সাবাহর। এ সময় পশ্চিমা বিশ্বের সমালোচনা করে তুর্কি প্রেসিডেন্ট বলেন, পশ্চিমাদের মানবিক মূল্যবোধের বিষয়গুলো তাদের প্রতি অনেককে আকৃষ্ট করেছিল, কিন্তু দুঃখজনকভাবে এখন সর্বদা তেল ও ডলারের প্রতি তাদের আগ্রহ দেখা যায়।

প্রসঙ্গত ৬ মে তুরস্কের সুপ্রিম নির্বাচন কাউন্সিল ইস্তাম্বুলের ৩১ মার্চ অনুষ্ঠিত মেয়র নির্বাচন বাতিল করে নতুন নির্বাচনের ঘোষণা দিয়েছে। ৩১ মার্চ তুরস্কের স্থানীয় সরকার নির্বাচনে সরকারিভাবে ইস্তাম্বুলের মেয়র নির্বাচিত হন বিরোধী জোটের প্রাথী একরেম ইয়ামওগলু। ক্ষমতাসীন জোটের প্রার্থী এবং এ দেশের ইতিহাসের সর্বশেষ প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম ১৩ হাজার ভোটে পরাজিত হন। আনাদোলু, ডেইলি সাবাহ।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ