মেলায় হাবিবুল্লাহ ফাহাদের ‘জলপাই রঙের দিনরাত'


২০০৭ সালের এক-এগারোতে রাজনৈতিক পট পরিবর্তন এ দেশের জাতীয় ও রাজনৈতিক জীবনের গভীরে দাগ কেটে আছে। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের দুবছরের শাসনকালে ঘটে গেছে অনেক ঘটন-অঘটন। যা কেউ কখনো কল্পনাও করেনি, এমন সব ঘটনা এসেছে দৃশ্যপটে। গ্রেপ্তারের পর কারান্তরীণ হয়েছেন দেশের প্রধান দুই রাজনৈতিক দলের প্রধান। সাবেক মন্ত্রী, সংসদ সদস্য ও জ্যেষ্ঠ রাজনীতিক, ব্যবসায়ীদের অনেকে অভিযুক্ত হয়েছেন দুর্নীতি-অনিয়মে।

 দুর্নীতি দমন কমিশনের (দুদক) সক্রিয়তাও ছিল বিস্ময়কর।এক-এগারোর আলোচিত-সমালোচিত এই পটে লেখা হয়েছে উপন্যাস ‘জলপাই রঙের দিনরাত’। লিখেছেন হাবিবুল্লাহ ফাহাদ। প্রকাশ করেছে সময় প্রকাশন। প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। বইমেলায় সময় প্রকাশনের ১২নং প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে।

লেখক হাবিবুল্লাহ ফাহাদ জানান, মধ্যবিত্ত একটি পরিবারের ভাঙা-গড়ার কাহিনির মধ্য দিয়ে অবয়ব পেয়েছে ‘জলপাই রঙের দিনরাত’। সমতালে এগিয়েছে এক-এগারো পরবর্তী রাজনৈতিক প্রেক্ষাপট। ওই সময় রাজনীতিকদের ভাগ্যে যা ঘটেছিল, তা উঠে এসেছে আখ্যানে। বর্ণনার পরতে পরতে দেওয়া তথ্যগুলোর সত্যতা নিশ্চিতে সর্বোচ্চ সতর্ক থাকার চেষ্টা করা হয়েছে। তরুণ এই লেখক বলেন, ‘দেশ পরিচালনার সামগ্রিক ব্যবস্থার সঙ্গে নাগরিকের জীবনযাত্রাও ঘনিষ্ঠ হয়ে আছে। এক-এগারোর পর দেশে যে অগণতান্ত্রিক শাসন ব্যবস্থা চালু হয়েছিল, তা নাগরিক জীবনকেও প্রভাবিত করেছে।

‘জলপাই রঙের দিনরাতে’ ওই সময়ের টানাপোড়েনকে তুলে আনার চেষ্টা করেছি’। বইটির দাম রাখা হয়েছে ৩২০ টাকা। ২৫ শতাংশ কমিশনে পাঠক কিনতে পারবেন ২৪০ টাকায়। অনলাইনে বই পাওয়া যাবে www.rokomari.com –এ।

এ ছাড়া হাবিবুল্লাহ ফাহাদের লেখা অন্যান্য বইগুলো হচ্ছে উপন্যাস ‘বসন্ত রোদন’ (পার্ল পাবলিকেশন্স), গল্পগ্রন্থ ‘দরজার ওপাশে ভোর’ (সময় প্রকাশন), ‘দানা মাঝির বউ’ (রোদেলা প্রকাশনী), প্রবন্ধগ্রন্থ ‘আমাদের বঙ্গবন্ধু’ (বিদ্যাপ্রকাশ), সেক্টর কমান্ডারদের সাক্ষাৎকার ‘তিনযোদ্ধার মুখোমুখি’ (বিদ্যাপ্রকাশ), কথাসাহিত্যিক স্বকৃত নোমানের সাক্ষাৎকার সংকলন ‘গহিনের দাগ’ (বিদ্যাপ্রকাশ)। মেলায় এই বইগুলোও পাওয়া যাচ্ছে।