দাঁড়িয়ে পানি পান করেন? জানেন কি বিপদ ডেকে আনছেন?


কথায় বলে, ‘পানিই জীবন’। আমাদের বেঁচে থাকার ক্ষেত্রে একটি অপরিহার্য উপাদান হল পানি। পানি খাওয়ার ফলে শুধু আমাদের পিপাসাই মেটে না, সেই সঙ্গে শরীরে পানির মাত্রা বা ভারসাম্যও বজায় থাকে। কিন্তু কী ভাবে পান করেন আপনি? জানেন কি সঠিক পদ্ধতিতে পানি না খেলে মারাত্মক বিপদ হবে পারে! যেমন, অনেক সময় তাড়াহুড়োয় আমরা অনেকেই দাঁড়িয়ে পানি খাই।

আর এতেই হতে পারে বিপদ! ভাবছেন, তাহলে রাস্তা-ঘাটে পিপাসা পেলে কী করবেন? তখন তো দাঁড়িয়েই পানি খেতে হবে! উপায় আছে... তবে তার আগে জেনে নেয়া যাক দাঁড়িয়ে পানি খাওয়ার বিপদটা কোথায়!

দাঁড়িয়ে পানি খাওয়ার বিপদ :

১) উদ্বেগ বাড়ে : দাঁড়িয়ে পানি খেলে আমাদের স্নায়ু উত্তেজিত হয়ে পড়ে। বেড়ে যায় রক্তচাপ। ফলে এ ভাবে পানি খেলে উদ্বেগ বাড়তে থাকে।

২) শরীরে টক্সিনের পরিমাণ বৃদ্ধি পায় : দাঁড়িয়ে পানি খেলে শরীরের ভিতরে থাকা ছাকনিগুলো সংকুচিত হয়ে যায়। ফলে শরীর পরিশ্রুত করার কাজ বিঘ্নিত হয়। আর শরীরে টক্সিনের মাত্রা বাড়তে থাকে।

৩) কিডনি ক্ষতিগ্রস্ত হয়: দাঁড়িয়ে পানি পান করলে কিডনির কর্মক্ষমতা কমে। ফলে কিডনি ক্ষতিগ্রস্ত বা বিকল হওয়ার আশঙ্কা থাকে।

৪) হৃদযন্ত্রে চাপ পড়ে : দাঁড়িয়ে পানি খেলে আমাদের বুকের পেশিতে চাপ পড়ে। ফলে আমাদের হৃদযন্ত্রের উপরেও চাপ সৃষ্টি হয় যা মারাত্মক বিপদ ডেকে আনতে পারে।

৫) পাকস্থলীতে কর্মক্ষমতা কমিয়ে দেয় : দাঁড়িয়ে পানি খেলে তা সরাসরি পাকস্থলীতে গিয়ে আঘাত করে। পাকস্থলী থেকে নিঃসৃত পাচক রসের কর্মক্ষমতা কমিয়ে দেয়। ফলে হজমের নানা সমস্যা তৈরি হয়। হতে পারে গ্যাস্ট্রো ইসোফেগাল রিফ্লাক্স ডিজিজ-এর মতো হজমের অসুখও।

পানি পানের সঠিক নিয়ম :

১) বসে পানি পান করুন।

২) ছোট ছোট চুমুকে পানি খান।

৩) ছোট ছোট চুমুকে মুখ নামিয়ে বা সামনের দিকে তাকিয়ে ঢোক গিলে পানি খাওয়ার অভ্যাস করুন।

এই পদ্ধতি মেনে চলতে পারলে সহজেই সুস্থ, সতেজ থাকা সম্ভব। থাকবে না কোনো বিপদের ঝুঁকিও।