ব্রিটিশ নারী সাংবাদিকের বাংলা চ্যানেল পাড়ি


প্রথম এভারেস্টজয়ী বাংলাদেশি মুসা ইব্রাহীমের নেতৃত্বে টেকনাফ থেকে সেন্টমার্টিনের উদ্দেশে সাঁতার শুরু করেন ব্রিটেনের নারী সাংবাদিক বেকি হোর্সব্রাগ। তিনজনের দলে আরও ছিলেন ওয়াসিউর রহমান। কিছুদূর সাঁতরে মাছের আঘাতে মাঝপথে সাঁতার বন্ধ করে দেন মুসা ও ওয়াসিউর। কিন্তু চার ঘণ্টা ৪৫ মিনিট সাঁতরে সেন্টমার্টিন উপকূলে গিয়ে পৌঁছান হোর্সব্রাগ। আর এর মাধ্যমেই প্রথম ব্রিটিশ নাগরিক হিসেবে বাংলা চ্যানেল পাড়ি দেন তিনি।

রোববার কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ থেকে সেন্টমার্টিন দ্বীপের মধ্যবর্তী ১৬ দশমিক ১ কিলোমিটার সাগর পাড়ি দিয়েছেন বেকি হোর্সব্রাগ।

সাংবাদিকতার পাশাপাশি সুইমিং ইনস্ট্রাক্টর হিসেবেও কাজ করেন বেকি হোর্সব্রাগ। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসে (এপি) সাংবাদিকতা করছেন তিনি। বেসরকারি সংস্থা 'সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ'র তহবিল সংগ্রহের জন্য তিনি সাঁতরে বাংলা চ্যানেল পাড়ি দিয়েছেন।

সেন্টমার্টিন পৌঁছে প্রতিক্রিয়ায় বেকি হোর্সব্রাগ বলেন, বাংলা চ্যানেল পাড়ি দিয়ে খুবই খুশি লাগছে। বহির্বিশ্বে বাংলাদেশের পরিচিতি ছড়িয়ে দিতে এমন আয়োজন আরও করার অনুরোধ জানান তিনি।

প্রজন্মনিউজ২৪/নুর