কচা নদীর ওপর নির্মিত হবে বেকুটিয়া সেতু

প্রকাশিত: ২৩ অক্টোবর, ২০১৭ ১২:৪২:২৫

কচা নদীর ওপর নির্মিত হবে বেকুটিয়া সেতু

বরিশাল-পিরোজপুর-বাগেরহাট-খুলনা আঞ্চলিক মহাসড়কের কচা নদীতে নির্মিত হতে যাচ্ছে বেকুটিয়া সেতু। ‘৮ম বাংলাদেশ চীন মৈত্রী সেতু নির্মাণ প্রকল্প’ ইতোমধ্যে একনেক সভায় অনুমোদন করা হয়েছে। বহুল প্রত্যাশিত এই সেতুটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ৮২৫ কোটি টাকা। এর মধ্যে চীন সরকার দেবে ৬’শ কোটি টাকারও বেশি।

সেতুটি নির্মাণ সম্পন্ন হলে বরিশাল থেকে খুলনা পর্যন্ত নিরবিচ্ছিন্ন সড়ক যোগাযোগ স্থাপিত হবে। বেকুটিয়া ফেরিঘাটের দুর্ভোগ থেকে মুক্তি পাবে যাত্রীরা।
এর ফলে চট্রগ্রামের সাথে বরিশাল, খুলনা ও মংলার সড়ক পথের দূরত্বও কমে যাবে। একইসাথে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের ওপর চাপ কমে আসবে। খরস্রোতা কচা নদী পারাপারের বিড়ম্বনা থেকেও মুক্তি পাবে এ অঞ্চলের মানুষ। বর্তমানে প্রতি এক ঘন্টা পর পর বেকুটিয়াতে ফেরি পারাপার হচ্ছে। ফলে নদীটির দুই প্রান্তেই পারাপারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ লাইন পড়ে থাকে বছর জুড়ে।
পিরোজপুর সড়ক ও জনপদ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী মো: শহিদুল ইসলাম বলেন, ২০২১ সালের মধ্যে সেতুটি বাস্তবায়নের কথা রয়েছে। সেতুটি নির্মিত হবে পিরোজপুরের কাউখালী উপজেলার বেকুটিয়া এবং সদরের কুমিরমারা পয়েন্টে। মূল সেতু হবে ৯৯৮ মিটার। এ্যপ্রোচ সড়ক হবে বেকুটিয়া পয়েন্ট ৮০০ মিটার ও কুমিরমারা প্রান্তে ১৪’শ মিটার। সেতুর জন্য নির্ধারিত এলাকায় জমি অধিগ্রহণের বিষয়টি পক্রিয়াধীন রয়েছে বলে জানান তিনি।
সড়ক ও জনপদ বিভাগের বরিশাল জোনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: ফজলে রাব্বী সাংবাদিকদের জানান, সেতুটি সওজের পৃথক প্রকল্প পরিচালকের মাধ্যমে বাস্তবায়ন করা হবে। চীনের একটি প্রকৌশলী দল কয়েকমাস আগে সেতু নির্মাণের স্থান পরিদর্শন করে গেছেন। বর্তমানে প্রকল্প পরিচালক নিয়োগ ও অর্থ বরাদ্দ পেলেই সেতু নির্মাণ কাজ শুরু করা হবে।
পিরোজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এস এম সোহরাব হোসেন জানান, সেতু নির্মাণের প্রস্তাব পাওয়ার পর তারা সরেজমিনে স্থান পরিদর্শন করেছেন। এ জন্য নির্ধারিত এলাকায় প্রায় ৩৩ একর জমি অধিগ্রহণ করা হতে পারে।
বেকুটিয়া সেতু বাস্তবায়ন কমিটির নেতৃবৃন্দ বলেন, বেকুটিয়ায় সেতু নির্মাণ হলে মংলা সমুদ্র বন্দর থেকে পায়রা সমুদ্র বন্দর পর্যন্ত নিরবিচ্ছিন্ন সড়ক যোগাযোগ স্থাপন হবে। সেতুটি নির্মাণের জন্য তারা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। এটা পিরোজপুর তথা সমগ্র বরিশালবাসীর জন্য অত্যন্ত আনন্দের বিষয়। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান তারা।

এ সম্পর্কিত খবর

ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে দৈনিক ৬০০ মানুষকে টিকা দেয়ার প্রস্তুতি

নেত্রকোণা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের কোর্স স্থানান্তরে হতাশায় ভুগছে শিক্ষাথীরা

প্রধানমন্ত্রীর নির্দেশে ২ হাজার পরিবারকে খাদ্য দিলেন মেয়র লিটন

চাঁপাইনবাবগঞ্জে ক্যাপ্টেন মহিউদ্দিনের আবক্ষ ভাস্কর্য উন্মোচন

১৫ আগস্টের হত্যাকাণ্ড আওয়ামী লীগ ঘটিয়েছে: ফখরুল

আসতে পারে করোনার আরও ভয়ঙ্কর ধরন

চুল ঘন কালো ও মসৃণ করতে চান? ডিমেই মিলবে সমাধান

ডিএনএ পরীক্ষায় ৪৫ মরদেহের পরিচয় শনাক্ত

গাইবান্ধায় লিকুইড অক্সিজেন সংযোজিত হওয়ায় চিকিৎসার সার্বিক উন্নতি

কেপিএলকে অনুমোদন না দিতে আইসিসিকে ভারতের চিঠি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত

আরো সংবাদ














ব্রেকিং নিউজ